এক্সক্লুসিভ: দীনদয়াল উপাধ্যায়ের জন্ম শতবার্ষিকী এবং স্বামী বিবেকানন্দের শিকাগো বক্তৃতার ১২৫ বছর পূর্তি হিসাবে আগামী ১১ সেপ্টম্বর ছাত্র সমাজের উদ্দেশে বক্তৃতা রাখবেন প্রধানমন্ত্রী মোদী। প্রধানমন্ত্রীর সেই বক্তৃতা ছাত্র-শিক্ষকদের কাছে সঠিকভাবে পৌঁছে দিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের তরফে লিখিতভাবে দেশের সবকটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির প্রধানদের পদক্ষেপ করতে অনুরোধ করা হয়েছে। সম্প্রচার দেখার জন্য শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে উপযুক্ত স্থান নির্বাচন-সহ টেলিভিশন সেট ইত্যাদির ব্যবস্থা করার জন্যও অনুরোধ করা হয়েছে উপাচার্য ও প্রধানদের।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সেই চিঠি



"তরুণ ভারত, নতুন ভারত- একটি পুনরুদীয়মান জাতি : সংকল্প থেকে সিদ্ধি" শীর্ষক বিষয়ে ওই দিন বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের দেওয়া চিঠিতে বলা হয়েছে, বর্তমান সময়ে ছাত্র সমাজের কাছে স্বামী বিবেকানন্দের আদর্শ ও শিক্ষার প্রাসঙ্গিকতা তুলে ধরবেন মোদী। পেশাদার জীবনে সাফল্য পেতে ও আধ্যাত্মিক উন্নয়নের জন্য বিবেকানন্দের আদর্শের কথা বিশেষভাবে তুলে ধরা হবে ছাত্রদের মাঝে।



কিন্তু, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের এমন 'অনুরোধ' পশ্চিমবঙ্গের ক্ষেত্রে কতটা মান্যতা পাবে সেবিষয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে। এই মুহূর্তে রাজ্যের তৃণমূল সরকারের সঙ্গে কেন্দ্রের মোদী সরকারের সথ্য কোন জায়গায় তা সকলেরই জানা। তাই এই সম্প্রচারের 'অনুরোধ' আদৌ ছাড়পত্র পাবে কি না তা নিয়ে সংশয়ে শিক্ষা মহলের একাংশ। তাছাড়া অতীতেও স্বাধীনতা-সহ অন্যান্য দিবস পালনে কেন্দ্রের কোনও নির্দেশই মানেনি রাজ্য। ফলে সংশয় আরও দানা বাঁধছে।