নিজস্ব প্রতিবেদন : প্রতীক্ষার অবসান। শনিবার থেকে শুরু হচ্ছে Covid Vaccination Drive। জেলায় জেলায় নির্বাচিত ভ্যাকসিনেশন সেন্টারগুলিতে প্রস্তুতিও সম্পূর্ণ হয়ে গিয়েছে। একনজরে জেলার চালচিত্র-


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

হুগলি জেলায় মোট ১২টি সেন্টার নির্বাচন করা হয়েছে ভ্যাকসিনেশনের জন্য। এর সবগুলিতে ইতিমধ্যেই সেরে ফেলা হয়েছে ড্রাই রানের কর্মসূচি। শুক্রবারও একদফা প্রস্তুতি পর্যবেক্ষণ এবং ত্রুটি সংশোধন পর্ব চলে। জেলার ১২টি সেন্টারের প্রত্যেকটিতে ১০০ জন করে স্বাস্থ্যকর্মীকে করোনা টিকা দেওয়া হবে। এদের প্রত্যেককেই Random নির্বাচিত করা হয়েছে। পুরো টিকাকরণ পদ্ধতিটাই হবে একটি নির্দিষ্ট নিয়মে। সকাল ১০টায় শুরু হবে Covid Vaccination Drive। যাঁরা যাঁরা টিকা নেবেন, তাঁদের নির্দিষ্ট সময়ে সেন্টারে আসতে হবে। তারপর সবার প্রথমে স্যানিটাইজেশন পর্ব। এরপর একে একে তালিকা অনুযায়ী তাঁরা প্রথমে যাবেন ভ্যাকসিনেশন অফিসার ওয়ানের কাছে। সেখানে সমস্ত পেপার ওয়ার্ক সম্পূর্ণ হওয়ার পর তাঁরা যাবেন ভ্যাকসিনেশন অফিসার টুয়ের কাছে। যেখানে তাঁদের শারীরিক পরীক্ষা হবে। কো-উইন অ্যাপ বিষয়ক জিনিসগুলি সম্পূর্ণ করা হবে। পরিশেষে তাঁদের ভ্যাকসিন দেওয়া হবে। এরপর অবসার্ভেশন রুমে ভ্যাকসিনপ্রাপ্ত প্রত্যেক ব্যক্তিকে ৩০মিনিট পর্যবেক্ষণে রাখা হবে। কোনওরকম শারীরিক সমস্যা না দেখা দিলে, তাঁরা তারপর বাড়ি ফিরে যবেন। রবিবার বাদ দিয়ে আগামী বুধবার পর্যন্ত প্রতিদিন এই কর্মসূচি চলবে। এমনটাই জানিয়েছেন হুগলি ইমামবাড়া সদর হাসপাতালের সুপার। হুগলি জেলার ১২টি কেন্দ্র হল- ইমামবাড়া সদর হাসপাতাল, চন্দননগর মহাকুমা হাসপাতাল, শ্রীরামপুর ওয়ালশ হাসপাতাল, উত্তরপাড়া স্টেট জেনারেল হাসপাতাল, আরামবাগ মহকুমা হাসপাতাল, মগরা গ্রামীণ হাসপাতাল, সিঙ্গুর গ্রামীণ হাসপাতাল, ধনিয়াখালি গ্রামীণ হাসপাতাল, তারকেশ্বর গ্রামীণ হাসপাতাল, জাঙ্গিপাড়া গ্রামীণ হাসপাতাল, খানাকুল গ্রামীণ হাসপাতাল, গোঘাট-২ গ্রামীণ হাসপাতাল।


জলপাইগুড়ি জেলার ৫ স্বাস্থ্যকেন্দ্রেও শনিবার করোনা টিকাকরণ দেওয়া হবে। জেলার ধূপগুড়ি, ময়নাগুড়ি, মালবাজার, ওদলাবাড়ি, জলপাইগুড়ি স্বাস্থ্যকেন্দ্রে হবে এই Covid vaccination Drive। শুক্রবার সন্ধ্যায় এই ৫ স্বাস্থ্যকেন্দ্রে পৌঁছয় করোনার টিকা Covishield। শনিবার সকাল সাড়ে ১০টা থেকে শুরু হবে টিকাকরণ। প্রথম পর্যায়ে স্বাস্থ্যকর্মীদের ভ্যাকসিন দেওয়া হবে। প্রথম দফায় ভ্যাকসিন পাবেন প্রথম সারির ১৬,০০০ করোনা যোদ্ধা। এরপর দ্বিতীয় দফায় পাবেন জেলার প্রবীণ মানুষেরা। কোভিড ভ্যাকসিন দেওয়ার বিষয়ে টাস্ক ফোর্সও তৈরি করেছে জলপাইগুড়ি পুরসভা।


অন্যদিকে বর্ধমানের মোট ৭টি কেন্দ্রে Covid Vaccine দেওয়া হবে। জেলা সভাধিপতি শম্পা ধারা জানিয়েছেন, প্রতি পর্যায়ে ১০০ জনকে টিকা দেওয়া হবে। মোট ৩১,৫০০ জনকে পূর্ব বর্ধমান জেলায় ভ্যাকসিন দেওয়া হবে। যে ৭টি কেন্দ্রে করোনা টিকা দেওয়া হবে, সেগুলি হল বর্ধমান মেডিকেল কলেজ, ঝুরঝুরেপুল স্বাস্থ্যকেন্দ্র, ভাতার, কালনা, কাটোয়া, পূর্বস্থলী ও মেমারি। জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক প্রণব রায় জানিয়েছেন, স্বাস্থ্য দফতরের গাইডলাইন মেনেই টিকাকরণ হবে। প্রথম পর্যায়ে স্বাস্থ্যকর্মী সহ প্রথম সারির কোভিড যোদ্ধাদের এই ভ্যাকসিন দেওয়া হবে।


আরও পড়ুন, Covid Vaccination Drive : করোনা টিকা কারা নিতে পারবেন, কারা নয়, জেনে নিন


উত্তর ২৪ পরগনার হাবরা হাসপাতালেও শনিবার চলবে করোনার টিকাকরণ। শুক্রবার হাবরা স্টেট জেনারেল হাসপাতালে পৌঁছয় কোভিড ভ্যাকসিন। প্রথম পর্যায়ে ভ্যাকসিন দেওয়া হবে করোনা যোদ্ধাদের। এরপর ধীরে ধীরে সাধারণ মানুষদের ভ্যাকসিন দেওয়া হবে।