ওয়েব ডেস্ক: নবান্ন অভিযানে গরহাজির পার্টি সদস্যদের শোকজের সিদ্ধান্ত নিল সিপিএম রাজ্য কমিটি। কড়া সমালোচনার মুখে পড়লেন নেতারা। সাংগঠনিক ত্রুটির কথাও স্বীকার করা হল রিপোর্টে। কংগ্রেসের সমর্থনে সীতারাম ইয়েচুরিকে তৃতীয়বার রাজ্যসভায় পাঠানোর পক্ষেই আজ সিলমোহর দিয়েছে রাজ্য কমিটি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


নবান্ন অভিযানের পর প্রথম সিপিএম রাজ্য কমিটির বৈঠক। দলকে পথে নামাতে সফল হলেও সমালোচনার মুখে পড়লেন নেতারা। আলোচনায় উঠে এল, এত বড় রাজনৈতিক কর্মসূচির জন্য যে সাংগঠনিক প্রস্তুতি দরকার ছিল তা নেওয়া হয়নি। পুলিস যেখানে আটকাবে সেখানেই বসে পড়া হবে, প্রথমে এ কথা বলা হলেও পরে যে সেই সিদ্ধান্ত বাতিল করা হয়, তা জানান হল না কেন? জানতে চাইলেন রাজ্য কমিটির সদস্যরা। নবান্ন অভিযানে কৃষক সভার নেতাদের অনেককে কেন খুঁজে পাওয়া যায়নি? বিধায়করা কেন অভিযান শুরুর আগেই গ্রেফতার হয়ে গেলেন? উঠল প্রশ্ন।



বাইশে মে কলকাতার রাস্তায় নামে রাজ্যের পঞ্চাশ শতাংশ পার্টি সদস্য। অসুস্থতা বা নির্দিষ্ট কারণ ছাড়া দলের যে সব সদস্য নবান্ন অভিযানে যোগ দেননি তাঁদের শো-কজ করার সিদ্ধান্ত নিয়েছে সিপিএম রাজ্য কমিটি। পুজোর পর ফের নবান্ন অভিযানের মতো বড় কর্মসূচি নেওয়া হবে বলে ঠিক করেছে আলিমুদ্দিন। প্রথা ভেঙে কংগ্রেসের সমর্থনে সীতারাম ইয়েচুরিকে রাজ্যসভায় পাঠানো নিয়ে রাজ্য সম্পাদকমণ্ডলীর সিদ্ধান্তে বৃহস্পতিবার সিলমোহর দেয় সিপিএম রাজ্য কমিটি। দলের কেন্দ্রীয় কমিটি বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে। (আরও পড়ুন- মন খুললেন মদন (পর্ব-২) )