নিজস্ব প্রতিবেদন: রাজ্যে ঘূর্ণিঝড় মোকাবিলায় চলছে যুদ্ধকালীন তত্পরতায় প্রস্তুতি। জেলার প্রস্তুতি খতিয়ে দেখতে আজ মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় বৈঠক করেন বিভিন্ন জেলার জেলা শাসক ও পুলিস সুপারদের সঙ্গে। এর পাশাপাশি ঘূর্ণিঝড়ে ফসলের ক্ষতি হলে এখনই ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করে দিল রাজ্য সরকার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-বালাসোর ও দিঘায় আছড়ে পড়বে Yaas, তাণ্ডবের কবলে পড়বে পূর্বমেদিনীপুর


রাজ্যের যেসব জায়গায় রোরো ধানের চাষ হয়েছিল তার বেশিরভাগটাই ঘরে তুলে নিতে পেরেছেন কৃষকরা। কিন্তু দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বহুফসলি বা দ্বিফসলি জমি রয়েছে। এনিয়েও ভাবছে রাজ্যে। সোমবার রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, ঝড়-বৃষ্টিতে বহুফসলি জমির ফসলের যদি ক্ষতি হয় তাহলে হেক্টর প্রতি ১৩,৫০০ টাকা দেওয়া হবে। একফসলি জমির জন্য ৬,৮০০ টাকা এবং পান বা বাদাম চাষের ক্ষতি হলে হেক্টর প্রতি ১৮,০০০ টাকা দেওয়া হবে।


আরও পড়ুন-Yaas মোকাবিলায় প্রস্তুতি তুঙ্গে হাওড়া জেলায়, বিশেষ সতর্কতা গ্রামীণ এলাকায়


গত বছর আমপানের(Amphan) সময়ে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ফসলের প্রচুর ক্ষতি হয়েছিল। সেকথা মাথায় রেখেই রাজ্যের কৃষি দফতর ইয়াসে(Yaas) ফসলের ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। রাজ্যের কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় জানিয়েছেন, কৃষি ফসলের  ক্ষতির উপরে নজর রাখতে একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। সেখানে থাকবেন ১২ জন অফিসার। রাজ্যের কোথায় ফসলের কতটা ক্ষতি হচ্ছে তা খতিয়ে দেখা হবে।  রাজ্য সরকারে প্রতিনিধিরা কতটা ক্ষতি হয়েছে তা দেখেই ক্ষতিপূরণের ব্যপারে সিদ্ধান্ত নেবেন।