নিজস্ব প্রতিবেদন : গুরুংয়ের আসনে কি এবার পাকাপাকি ভাবে বসতে চলেছেন বিনয় তামাং? গুরুংকে বিদায় করে কি বিনয়ের হাতেই ব্যাটন তুলে দেবে সরকার? এর মধ্যেই সব জল্পনার শেষ হবে বলে আশায় পাহাড়। পাঁচ মাসের পর ফের উত্তরবঙ্গ সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার দুপুরে শিলিগুড়ির পিনটেল ভিলেজে পাহাড় নিয়ে বসবে সর্বদল বৈঠক। সকলেরই আশা, সেই বৈঠকে পাহাড়ে স্থায়ী সমাধানের দিশা আরও স্পষ্ট করবেন মুখ্যমন্ত্রী।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- দার্জিলিং বিস্ফোরণকাণ্ডে বিমল গুরুং সহ ৩ মোর্চা নেতার বিরুদ্ধে UAPA-তে এফআইআর


চলতি বছরের শুরু থেকেই পাহাড়ে গোর্খাল্যান্ডের আন্দোলনে উত্তপ্ত হয়ে ওঠে পাহাড়। বিমল গুরুংয়ের নেতৃত্বে রাজ্য সরকারের বিরুদ্ধে শুরু হয় রক্তক্ষয়ী লড়াই। আর তার জেরে পর্যটকশূন্য হয় পাহাড়। টানা বনধের কারণে ভেঙে পড়ে পাহাড়ের অর্থনীতি। এরপরই পাহাড়ে আন্দোলনের অবস্থান নিয়ে দলের অন্দরেই বিমল গুরুংয়ের সঙ্গে দূরত্ব বাড়তে থাকে বিনয় তামাং, অনীত থাপার মতো গোর্খা নেতাদের। পর্যটন মরসুমে যাতে ফের পাহাড়ে পর্যটন ব্যবসা জমজমাট হয়ে ওঠে তার জন্য সেখানে শান্তি ফেরানোর লক্ষ্যে রাজ্যের সঙ্গে সর্বদল বৈঠকে বসেন এই দুই নেতা। কয়েক দফায় পাহাড়ে জনসভা করে পাহাড়বাসীর সমর্থনও আদায় করতে শুরু করেছেন তারা। যদিও, বিমল গুরুং জানিয়ে দিয়েছেন গোর্খাল্যান্ড ইস্যুতে পাহাড়ে আন্দোলন জারি থাকবে। এমনকী বিনয়, অনীতদের বেইমান বলেও দফায় দফায় অডিও টেপ ইস্যু করেন তিনি।


সামনেই পঞ্চায়েত ভোট, অন্যদিকে শীতের পর্যটন মরসুর। সবমিলিয়ে পাহাড়ের শান্তির ফেরাতে মঙ্গলবারের বৈঠক। ফলাফলের দিকে নজর রাখছে সকলেই।