বিশ্বজিৎ মিত্র: কৃত্রিম যোনিদ্বার তৈরি করে নজির সরকারি হাসপাতালে। মাতৃত্বের স্বাদ পেলেন তরুণী। জন্ম দিলেন পুত্রসন্তানের। নদীয়ার 'কল্যাণী কলেজ অফ মেডিসিন অ্যান্ড জেএনএম হাসপাতালে'র ঘটনা এটি। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Cyclone Dana Updates: 'সমুদ্রে নামবেন না, এখনই পুরী ছেড়ে বেরোন'! 'ডানা'র কালো ছায়ার নীচে ক্রমশ ডুবছে শ্রীক্ষেত্র...


পূর্ব বর্ধমানের ধাত্রীগ্রামের বছর একুশের বিবাহিতা তরুণী জটিল সমস্যা নিয়ে চিকিৎসা করাতে এসেছিলেন এই কল্যাণী জেএনএম হাসপাতালের প্রসূতি বিভাগে। কী ছিল এই তরুণীর সমস্যা? জানা গিয়েছে, ছোট থেকেই তরুণীর মলদ্বার ও যোনিদ্বার ছিল না। প্রথমে এসএসকেএম হাসপাতালে তাঁর মলদ্বারের চিকিৎসা করা হয়। সেই সমস্যার সমাধান হয়। কিন্তু যোনিদ্বারের সমস্যাটা রয়েই গেল।


২০২৩ সালে এসএসকেএম হাসপাতালের চিকিৎসক কল্যাণী জেএনএম হাসপাতালের প্রসূতি বিভাগের চিকিৎসক মৃগাঙ্ক মৌলি সাহার কাছে চিকিৎসার জন্য পাঠান ওই তরুণীকে। ওই ২০২৩ সালেই একটি অস্ত্রোপচার করে ওই তরুণীর কৃত্রিম যোনিদ্বার তৈরি করে দেন কল্যাণীর চিকিৎসকেরা। ওই কৃত্রিম যোনিদ্বারের সঙ্গে তরুণীর জরায়ুর সংযোগ করে দেন তাঁরা। মা হতে গেলে এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর অতি গুরুত্বপূর্ণ সেই অস্ত্রোপচারের পরেই বিবাহিত তরুণী গর্ভবতী হন। গতকাল, সোমবার রাতে তিনি একটি পুত্রসন্তানের জন্ম দেন। 


আরও পড়ুন: Cyclone Dana: রিমাল আমফান ফণীকেও ছাপিয়ে যাবে 'ডানা'? দগদগে ঘায়ের স্মৃতি ফেরাবে ভয়ংকর এই ঘূর্ণিঝড়?


জানা গিয়েছে, খুবই বিরল এই অসুস্থতা। এ ধরনের সমস্যা ১ লাখ মানুষের মধ্যে মাত্র ১ জনের হয়। এবং বেসরকারি ভাবে এই অপারেশন করাতে গেলে তার খরচ সাংঘাতিক। সেই পরিস্থিতিতে সরকারি হাসপাতালে বিনা ব্যয়ে এই চিকিৎসা-সহায়তা পেয়ে খুশি ওই তরুণীর পরিবার।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)