নিজস্ব প্রতিবেদন: রাজ্যে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। গতকালই রাজ্যে একদিনে করোনা আক্রান্ত হয়েছিলেন ২৪ হাজারের বেশি মানুষ। পজিটিভিটি রেটও বাড়ছে হু হু করে। এমনই এক পরিস্থিতিতে অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ের উদ্যোগে ডায়মন্ডহারবারে চালু হতে চলেছে 'ডক্টরস অন হুইলস' পরিষেবা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

তাঁর নির্বাচনী এলাকায় এই পরিষেবা চালু করার কথা আগেই জানিয়েছিলেন অভিষেক বন্দ্যোপাধ্য়ায়। সেই ঘোষণা মতো মঙ্গলবার থেকে চালু হচ্ছে ওই পরিষেবা। কাল থেকে দক্ষিণ ২৪ পরগনার ৫টি ব্লকে ঘুরবে ডক্টরস অন হুইলস। ওইসব ব্লকগুলি হল, বজবজ-১, বজবজ-২, বিষ্ণুপুর-১, বিষ্ণুপুর-২ ও টিএম ব্লকে। ওই পরিষেবায় জড়িত রয়েছেন ২৬ জন চিকিত্সক। টানা ১৭ দিন ধরে চলবে ডক্টরস অন হুইলস। অভিষেকের এই প্রয়াসকে সাধুবাদ জানিয়েছেন ফিরহাদ হাকিম, ডা নির্মাল মাঝি, ডা শান্তনু সেনরা।


বস্তুতপক্ষে ডক্টরস অন হুইলস একটি যৌথ উদ্যোগ। গত শনিবার ডায়মন্ডহারাবারের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় একটি বৈঠক করেছিলেন একাধিক চিকিত্সক সংগঠনের সঙ্গে। তার মধ্য়ে ছিল প্রটেক্ট দ্যা ওয়ারিয়র নামে একটি চিকিতসক সংগঠন। এদের যৌথ উদ্যোগেই সদর মহকুমার ৫ ব্লকে এই পরিষেবা চালু হতে চলেছে। দক্ষিণ ২৪ পরগনার এই ৫ ব্লকে পজিটিভিটি রেট অত্যন্ত বেশি। ওই ২৬ জন চিকিত্সকের পাশাপাশি থাকছেন প্য়ারামেডিক্যাল কর্মীরাও।


কীভাবে মানুষ এই পরিষেবা পাবেন? এইসব চিকিত্সকরা বয়স্ক মানুষদের দিকে মূলত নজর দেবেন, যারা সহজে ল্যাবে পৌঁছাতে পারেন না। এদের সহজে খুঁজে পাওয়া যায় না। চিকিত্সক সংগঠনের সঙ্গে বৈঠকে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে এদের কথাই বলেছিলেন চিকিত্সকেরা।  এই পরিষেবার সঙ্গে জড়িত চিকিত্সক ও স্বাস্থ্যকর্মীরা মানুষের ঘরে ঘরে পৌঁছবেন। তাদের RAT টেস্ট করবেন, অক্সিজেন স্যাচুরেশন মাপবেন। প্রয়োজনে ওষুধও দেবেন। এর পাশাপাশি, করোনার উপসর্গ যুক্ত ও উপসর্গ বিহীনদের সঙ্গে রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামোর যে একটা গ্যাপ রয়েছে তা পূরণ করার চেষ্টা হচ্ছে এই পাইলট প্রজেক্টের মাধ্যমে। আশা করা হচ্ছে এতে বহু মানুষকে টেস্ট-ট্রাক-ট্রিট এর আওতায় আনা যাবে। 


আগামী ২২ জানুয়ারি রাজ্যের ৪ পুরনিগমে ভোট নেওয়া হচ্ছে। এনিয়ে তৈরি হয়েছে রাজনৈতিক বিতর্ক। বিজেপি ভোট পিছনোর পক্ষে। আদালতে এনিয়ে মামলা হয়েছে। তবে নির্বাচন কমিশনের নির্দেশ মেনেই ওই তারিখ ভোট নেওয়া হচ্ছে। এদিকে, রাজ্যে করোনার বাড়বাড়ন্তের কথা মাথায় রেখে এনিয়ে রাজ্য সরকারের একেবারে বিপরীত কথাই বলেছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।


আরও পড়ুন-Gangasagar পুণ্যার্থীদের সুবিধার্থে একগুচ্ছ Mela Special


শনিবার নিজের লোকসভা কেন্দ্র ডায়মন্ডহারবারে প্রশাসনিক বৈঠক করেন অভিষেক বন্দ্য়োপাধ্যায়। বৈঠক শেষে পুরভোট প্রসঙ্গে তিনি বলেন, "আমি ব্যক্তিগত মত শেয়ার করতে পারি। আমার ব্যক্তিগত মত আপনাদের জানিয়েছি। হাইকোর্টে মামলা হয়েছে। এবার ভোট হাইকোর্টের নির্দেশে হচ্ছে। এই বিষয়ে আমার মন্তব্য করা ঠিক নয়। হাইকোর্টের নির্দেশ মতো নির্বাচন কমিশন গাইডলাইন মেনে ভোট করাবে। তবে আমার ব্যক্তিগত অভিমত যদি জিজ্ঞেস করেন, আমার মনে হয় আগামী দু'মাস সব বন্ধ রাখা উচিত।" তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের এই মন্তব্য রাজনৈতিক মহলে হইচই ফেলে দেয়। বিভিন্ন মহল থেকে ওই মন্তব্যকে সাধাবাদও দেওয়া হয়। শুধু মুখে বলাই নয় তাঁর গোয়া সফরও বাতিল করে দিয়েছেন অভিষেক। এবার দক্ষিণ ২৪ পরগনায় যে ৫ ব্লকে তিনি ডক্টরস অন হুইলস পরিষেবা চালু করতে চলেছেন সেখানে সংক্রমণ অনেকটাই বেশি।



করোনা সংক্রমণ ঠেকাতে দক্ষিণ ২৪ পরগনার ৫ ব্লকে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের এই মডলে উচ্ছ্বসিত ফিরহাদ হাকিম, ডা নির্মল মাঝি, চন্দ্রিমা ভট্টাচার্যরা। ফিরহাদ হাকিম এক টুইটে লিখেছেন, সঙ্গত কারণেই ডায়মন্ডহারবার মডেল খবরে উঠে এসেছে। এর জন্য গর্ব বোধ করছি। পজিটিভিট রেট কমানো থেকে শুরু করে ১০০ শতাংশ টিকাকরণ, অভিষেককে ধন্যবাদ।



অন্যদিকে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের এই প্রচেষ্ঠাকে স্বাগত জানিয়েছেন ডা কুণাল সরকার। তিনি লিখেছেন, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের এই চেষ্টাকে স্বাগত জানাই। আসুন সবাই এটা প্রয়োগ করি। 



ডায়মন্ডহারবার মডেলকে স্বাগত জানিয়েছেন চন্দ্রিমা ভট্টাচার্যও। এক টুইটে তিনি লিখেছেন, গোটা দেশ যখন করোনার তৃতীয় ঢেউয়ে কাঁপছে তখন ডায়মান্ডহারবার মডেল খবরে উঠে এসেছে। এর ফলে পজিটিভিটি রেট কমেছে, ১০০ শতাংশ ভ্যাকসিনেসন হয়েছে। এমন রাস্তা দেখানোর জন্য অভিষেক বন্দ্যোপাধ্যায়কে ধন্যবাদ।  


  (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)