নিজস্ব প্রতিবেদন : আগামী শিক্ষাবর্ষে সরকারি, সরকার অনুমোদিত বা সরকার পোষিত স্কুলগুলিতে ভর্তির জন্য নির্দেশিকা জারি করল শিক্ষা দফতর। নির্দেশিকায় স্পষ্ট করে বলা হয়েছে, শহরাঞ্চলের ক্ষেত্রে কোনও শিশু যদি তার বাড়ি থেকে হাফ কিলোমিটার দূরত্বের কোনও স্কুলে প্রি-প্রাইমারি বা ক্লাস ওয়ানে ভর্তি হতে চায়, তবে তাকে ভর্তি করে নিতে হবে। গ্রামাঞ্চলের ক্ষেত্রে এই নিয়ম লাগু হবে এক কিলোমিটার দূরত্ব পর্যন্ত। এক্ষেত্রে কোনও লটারির প্রয়োজন পড়বে না।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

একইসঙ্গে নির্দেশিকায় আরও বলা হয়েছে, কোনও স্কুলের যদি প্রাইমারি, আপার প্রাইমারি, সেকেন্ডারি ও হায়ার সেকেন্ডারি সব বিভাগই এক ক্যাম্পাসের মধ্যে হয়, তবে সে ক্ষেত্রে পড়ুয়াকে চতুর্থ শ্রেণি থেকে পঞ্চম শ্রেণিতে সরাসরি ভর্তি নিতে হবে। তারপর যদি আসন ফাঁকা থাকে, তবে লটারির মাধ্যমে সেই ফাঁকা আসন ভর্তি করা হবে।


এখন কোনও শিশুকে লটারির মাধ্যমে যদি কোনও স্কুলেই ভর্তি না করা যায়, তবে সেক্ষেত্রে জেলা পরিদর্শকের দ্বারস্থ হওয়ার পরামর্শ দিয়েছে শিক্ষা দফতর। জেলা পরিদর্শকই তখন শিশুর ভর্তির বিষয়ে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেবেন ও সমস্যার সমাধান করবেন।


আরও পড়ুন, মশা মারতে ড্রোন দাগল কলকাতা পুরসভা


নির্দেশিকায় আরও বলা হয়েছে, প্রি-প্রাইমারির ক্ষেত্রে ভর্তির বয়স হতে হবে ৫ থেকে ৬ বছরের মধ্যে। সেইসঙ্গে ভর্তির জন্য ৬ থেকে ১৪ বছর বয়স পর্যন্ত শিশুদের কাছ থেকে কোনও টাকা নেওয়া যাবে না।