নিজস্ব প্রতিবেদন:  দিঘা মোহনায় উঠল বিশালাকার উড়ুক্কু মাছ। মাছটির ওজন প্রায় দুই কুইন্টাল। প্রায় এগারো ফুট লম্বা আড়াই ফুট চওড়া।  দিঘা মোহনায় এর আগে এত বড় উড়ুক্কু মাছ ধরা পড়েনি। উড়ুক্কু মাছ দেখতে মোহনায় ভিড় করেছেন স্থানীয় বাসিন্দা থেকে পর্যটকরা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সকাল থেকে দিঘা মোহনা ভিড়ে ভিড়াক্কার। কারণ মোহনায় উঠেছে বিশালাকার উড়ক্কু মাছ। মাছটির ওজন প্রায় দুই কুইন্টাল। প্রায় এগারো ফুট লম্বা। এর আগে মোহনায় এতবড় মাছ উঠেছে এমনটা মনে করতে পারছে না কেউই।তবে দিঘা মোহনায় এই প্রথম যে উড়ুক্কু মাছ উঠল এমনটা নয়। আগেও উঠেছে, তবে এত বড় আগে দেখা যায়নি। আসলে উষ্ণমণ্ডলে সব সাগরেই দেখা যায় উড়ুক্কু মাছ।


আরও পড়ুন: ছুটে মমতার কনভয়ের দিকে গিয়ে এই বৃদ্ধা যা করলেন, তাতে অবাক হলেন সকলে


আকাশে পাখি ওড়ার আট কোটি বছর আগে থেকেই উড়ুক্কু মাছের রাজত্ব।  সুগঠিত পাখনা বিশিষ্ট উড়ুক্কু মাছ জলের উপরিভাগে প্রায় দশ মিটার উচ্চতায় চারশ মিটার দূরত্ব অবধি উড়ে যেতে পারে। এবং গতিবেগ ! সেটাও চোখ কপালে তোলার মত। ওড়ার জন্য উড়ুক্কু মাছের কিন্তু কোনও ডানা নেই। রয়েছে ফাঁপা বক্ষ পাখনা। আর এই পাখনার জোরেই দিব্বি বেশ খানিকটা সময় ভেসে থাকতে পারে উড়ুক্কু মাছ। কিন্তু জলের মাছ  আকাশে ওড়ে কেন ? দুটি কারণ, এক আত্মরক্ষা , দ্বিতীয়টি খাদ্যের সন্ধানে। তেমনি একটি বিশাল মাছ উঠেছে দিঘা মোহনায়। দশ হাজার টাকায় মোহনার মাছটি কিনে নিয়েছেন কলকাতার এক মত্‍স্য ব্যবসায়ী।