নিজস্ব প্রতিবেদন: করোনায় মৃত ব্যক্তির দেহ হস্তান্তর মামলার রায় বদল করল কলকাতা হাইকোর্ট। আগের রায় পুনর্বিবেচনা করে রায় বদল করেছে প্রধান বিচারপতির বেঞ্চ। জানানো হয়েছে, সংক্রমণের ঝুঁকির কথা মাথায় রেখে মৃত্যুর সঙ্গে সঙ্গে পরিবারের হাতে তুলে দেওয়া হবে না দেহ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এ ক্ষেত্রে জানানো হয়েছে, করোনা আক্রান্তের দেহ নেওয়ার সময় পরিবারের সর্বাধিক ৬ জন থাকতে পারবেন। পাশাপাশি রাজ্য সরকারের বলে দেওয়া জায়গাতেই করোনা সংক্রমিত দেহ দাহ করা যাবে। দেহ বাড়ি বা অন্য কোথাও নিয়ে যাওয়া যাবে না। সোজা নির্দিষ্ট স্থানে গিয়ে শেষকৃত্য সম্পন্ন করতে হবে।


আরও পড়ুন: UGC-র নিয়ম মেনে ২ ঘণ্টা সময়সীমায় পরীক্ষা নেবে রবীন্দ্রভারতীও


১৬ সেপ্টেম্বর জনস্বার্থ মামলায় রায় দিয়ে কলকাতা হাইকোর্ট জানায় কোভিডে মৃতের দেহ তুলে দেওয়া হবে পরিবারকে। এবার থেকে সত্‍কারের সময় উপস্থিত থাকতে পারবে পরিবার। দূর থেকে মিলবে শেষ দেখার সুযোগ। দেহ ছুঁতে পারবে না বাড়ির লোক, মানতে হবে সমস্ত স্বাস্থ্যবিধি। পাশাপাশি জানানো হয়, হাসপাতাল থেকে দেহ সরাসরি শেষকৃত্যের জন্য পাঠানো হবে। 


আরও জানানো হয় যে, এ ক্ষেত্রে সত্‍কারের আগে সেখানেই স্বজনকে শেষ দেখার সুযোগ পাবেন পরিবার। মৃতদেহের মুখের কাছে খোলা থাকবে জিপব্যাগের চেন। মৃতের মুখ দেখতে পাবেন পরিবারের লোকেরা। উল্লেখ্য, এই সমস্ত নিয়মবিধির সঙ্গে রাজ্য সরকার বা পুরসভা অতিরিক্ত সতর্কতামূলক ব্যবস্থা আরোপ করতে পারে বলেই জানিয়েছে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।


এর আগে হাসপাতালে রোগী মৃত্যু হলে দূর থেকে কেবল মৃতদেহকে চোখের দেখা দেখতে পেত পরিবার। হাসপাতালের দায়িত্বে থাকা কর্মীরাই মৃতদেহের ব্য়াগ খুলে পরিবারকে দেখার সুযোগ করে দিত। এরপর হাসপাতাল থেকেই পুরসভা রোগীর দেহ নিয়ে চলে যেত সৎকারের জন্য়। তবে এবার বদলাচ্ছে নিয়ম।