নিজস্ব প্রতিবেদন: রবিবার পাহাড়ে জিটিএ নির্বাচন। বিমল গুরুংয়ের অনশন, জিএনএলএফ এর আদালতের কড়া নাড়ার পর এবার পাহাড়ে হচ্ছে জিটিএর নির্বাচন। আজ গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন বা জিটিএর ৪৫ আসনে ভোটগ্রহণ। ৪৫ আসনের সবকটিতে প্রার্থী দিয়েছে, প্রথমবার লড়ে দার্জিলিং পুরসভায় ক্ষমতায় আসা হামরো পার্টি। তৃণমূল ১০, সিপিএম ১২, কংগ্রেস ৫টি আসনে প্রার্থী দিয়েছে। ভোট দেবেন ৭ লাখ ৩২ হাজার ভোটদাতা। সকাল সাতটা থেকে শুরু হয়েছে পাহাড়ের ভোট। তবে এই ভোটে বাধা বৃষ্টি। গরুবাথান ব্লকে শুরু হয়েছে মশুল ধারে বৃষ্টি। যার ফলে ভোট কেন্দ্রগুলোতে সেভাবে ভোটাদের দেখা যাচ্ছে না। অন্যদিকে, পুলিসি প্রহরায় ভোটগ্রহণ শুরু হয়েছে শিলিগুড়িতে। বৃষ্টিকে উপেক্ষা করেই ভোটাররা ভোট গ্রহন কেন্দ্রে আসতে শুরু করেছেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

12.17 pm : 'ভোট দিতে যাব না। ইমান বিক্রি করতে পারব না। জিটিএর নির্বাচন পাহাড়ের মানুষ চায় না। জোর করে নির্বাচন করানো হচ্ছে। ঠিক আছে। আগামী দিনে মানুষ বুঝে যাবে। তখন তাদের জাতি, ভাষা ও স্বার্থের জন্য যা করার করবে। তবে সব মানুষের গণতান্ত্রিক অধিকার রয়েছে। তারা ভোটে দিতেই পারে। নির্দলরা যা করার করছে। পাঁঞ্চাশ হাজার টাকার কাজ দেবে এমন টাকাও জিটিএর হাতে নেই। তাহলে কীসের জন্য জিটিএ?': বিমল গুরুং।


11.14 am: কালিম্পং জেলার গরুবাথান ব্লকের ৭১ টি বুথে চলছে জিটিএ নির্বাচন। সকাল থেকে ভোট কেন্দ্রগুলিতে ভোটারের সংখ্যা কম থাকলেও, বেলা বারার সাথে সাথে বুথমুখি হচ্ছে ভোটার রা। কারণ ১০ টার পর থেকে বৃষ্টি থেমে গেছে। প্রত্যেক বুথে রয়েছে কড়া পুলিসি ব্যাবস্থা।


10.34 am: শিলিগুড়ি মহকুমা পরিষদের ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনে নকশালবাড়ি ব্লকের রুপসিং জোত প্রাথমিক বিদ্যালয়ে ১০৪ নং বুথে প্রায় দু'ঘণ্টা ধরে অচল হয়ে পড়ে রয়েছে ইভিএম মেশিন। সমস্যায় পড়েছে ভোটারা।


9.53 am: গোর্খা জনমুক্তি মোর্চার প্রধান বিমল গুরুং জানিয়ে দেন যে তিনি ভোট দিতে যাচ্ছেন না। প্রতিবাদ স্বরূপ তাঁর এই সিদ্ধান্ত। দলের অফিস থেকেই ভোটগ্রহণ পরিস্থিতির উপর নজর রাখবেন তিনি।


9.40 am: শিলিগুড়ি মহকুমা পরিষদের ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনে ফাঁসিদেওয়া ব্লকের চটেরহাট প্রাইমারি স্কুলে ২৭/২৩৩,৩৪ নম্বর বুথে ভোট দেওয়া কে কেন্দ্র করে তৃণমূল এবং নির্দল এর মধ্যে ঝামেলা। অভিযোগ পোলিং অফিসারের সামনে একজনের ভোট অন্য আরেকজন দিচ্ছিল। পরবর্তীতে দু'পক্ষের মধ্যে হাতাপাই । পরিস্থিতি সামাল দেয় পুলিস। বেশ কিছুক্ষণ চলে এই ঝামেলা। এলাকার দোকানপাট বন্ধ হয়ে যায় । এলাকায় রয়েছে ব্যাপক পুলিস। এই মুহূর্তে পুলিসি প্রহরায় চলছে ভোট ।


9.24 am: ফাঁসিদেওয়ার ৩৬ নম্বর বুথে তৃণমূল ও নির্দল সমর্থকদের মধ্যে সংঘর্ষ। এক নির্দল সমর্থক আহত হয়েছেন। 


9.14 am: পাহাড়ে ভোট দিলেন অনিত থাপা। কার্শিয়াংয়ের ১৭ নম্বর ওয়ার্ডের ২৯/৭ নম্বর বুধে ভোটাধিকার প্রয়োগ করেন তিনি। 


8.33 am: 


8.25 am: নির্বাচন ঘিরে কোনওরকম অশান্তি যাতে না হয় তার জন্য কড়া নিরাপত্তা বলয়ে মুড়ে ফেলা হয়েছে পাহাড়। 


8.01 am: তবে এই ভোটে ভিলেন বৃষ্টি। গরুবাথান ব্লকে শুরু হয়েছে মশুল ধারে বৃষ্টি। যার ফলে ভোট কেন্দ্রগুলোতে সেভাবে ভোটাদের দেখা যাচ্ছে না। যারা যারা ভোট দিতে আসছেন, সকলে ছাতা মাথায় দিয়ে আসছেন। বৃষ্টির জন্য সমস্যায় সাধারণ মানুষ। বৃষ্টি কম হলেই ভোট কেন্দ্রগুলিতে ভির বারবে বলে আশা নেতাদের।


7.45 am: প্রথম বারের মতো এ বারও জিটিএ নির্বাচনে নির্দল প্রার্থীদের ভিড়। ৪৫টি আসন মিলিয়ে মোট ১৮৭ জনই নির্দল প্রার্থী। তার মধ্যে লড়াই মূলত হামরো পার্টি এবং ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চার মধ্যে।


7.18 am:  ২৭৭ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে আজ। এর মধ্যে ২১০ প্রার্থীই নির্দল। অনিত থাপার বিজিপিএম এবার দিয়েছে ৪৫ প্রার্থী। হামরো পার্টিও দিয়েছে ৪৫ প্রার্থী। তৃণমূলের তরফে মনোনয়ন দিয়েছেন ১০ জন। সিপিএম দিয়েছে ১২ প্রার্থী।


7.06 am: ১০ বছর পর পাহাড়ে আজ জিটিএ নির্বাচন। তবে জিটিএ নির্বাচন নিয়ে আড়াআড়ি বিভক্ত রাজনৈতিক দলগুলি। ভোট হবে ৪৫ আসনে। লড়াই চতুর্মুখী। ভোট শিলিগুড়ি মহকুমা পরিষদেও। 



(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)