COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

নিজস্ব প্রতিবেদন: কৃষি বিল, আলুর দাম, পরিযায়ী শ্রমিক, রাজ্যে জঙ্গি ক্রিয়াকলাপ নিয়ে কেন্দ্র ও রাজ্য সরকারকে একহাত নিলেন সুজন চক্রবর্তী। আজ বাঁকুড়া শহরে সিপিএম আয়োজিত 'অসময়ের রান্নাঘর' (বাঁকুড়া শহরের সিপিএমের জেলা কার্যালয় পরিচালিত রান্নাঘরটির নাম এটিই দেওয়া হয়েছে; তবে স্থানবিশেষে অন্য নামও হচ্ছে) প্রকল্পের উদ্বোধন করতে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে সুজনবাবু ওই সব কথা বলেন। তিনি জানান, কেন্দ্র সরকার জোর করে দেশের কৃষি ব্যবস্থাকে আদানি-আম্বানিদের হাতে তুলে দেওয়ার চেষ্টা করছে। সংখ্যায় না পেরে গায়ের জোরে এই নয়া কৃষি বিল পাস করানোরও চেষ্টা করছে তারা। মানুষ এর প্রতিবাদে নেমেছেন।


এ রাজ্যে আলুর অস্বাভাবিক দামবৃদ্ধি নিয়ে এ দিন সুজন বলেন, রাজ্যের প্রতিনিধিদল যত বেশি বাজারে যাচ্ছে, ততই আলুর দাম চড়ছে। আসলে শাসকদলের অনেক নেতা-মন্ত্রীর আলু গুদামে মজুত রয়েছে। সেই আলুর মুনাফা তুলতেই বাজারে আলুর দাম বৃদ্ধি পাচ্ছে। 


পরিযায়ী শ্রমিক ইস্যুতে তিনি বলেন, পরিযায়ী শ্রমিক সংক্রান্ত তথ্য শুধু রাজ্য নয়, কেন্দ্রের কাছেও কেন নেই, এই প্রশ্ন মানুষ তুলবেনই। কেন্দ্র-রাজ্য লোকদেখানো গুঁতোগুঁতি চলছে, আবার সময়মতো বন্ধুত্বও বজায় থাকছে। এ সবের মাঝে পড়ে পরিযায়ী শ্রমিক ও সাধারণ মানুষ বিপদে পড়ছেন। 


রাজ্যে জঙ্গি কার্যকলাপের প্রসঙ্গে এ দিন রাজ্য পুলিশের সতর্কতা নিয়েও প্রশ্ন তোলেন সুজন। তিনি বলেন, এ রাজ্যে জঙ্গি কার্যকলাপ রোধে রাজ্য পুলিশ যথেষ্ট সতর্ক নেই। এ দিকে দিল্লি এর সুযোগ নিচ্ছে। জঙ্গি কার্যকলাপ দমন ইস্যুতে কেন্দ্র বা রাজ্য নয়, সকলকেই সক্রিয় ভূমিকা নিতে হবে, এমন কথাও উল্লেখ করেন সুজনবাবু। তিনি বলেন, জঙ্গির কোনও জাত-ধর্ম হয় না। জঙ্গি দমন করতে গিয়ে যাতে নিরীহ মানুষ কোনও ভাবে কোনও হিংসা বা দমননীতির শিকার না হন, সেই বিষয়টাও খেয়াল রাখতে হবে।