সন্দীপ প্রামাণিক ও অয়ন ঘোষাল: গরমের থাবা আরও শক্ত হচ্ছে রাজ্যে। আগামিকাল থেকে অন্তত ২ দিন তাপপ্রবাহের মতো পরিস্থিতি থাকবে রাজ্যে।  আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। পশ্চিমের জেলাগুলিতে প্রায় লু-এর মতো পরিস্থিতি হবে। ব্যতিক্রম দার্জিলিং ও  কালিম্পং। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-পঞ্চায়েতের আগে রাজ্যে মোদী-শাহ-নাড্ডা, বাড়ি বাড়ি গিয়ে প্রচার বিজেপি কর্মীদের 


আবহাওয়া দফতরের তরফে অধিকর্তা গণেশ কুমার দাস জানিয়েছে, পূর্ব মধ্যপ্রদেশে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এর ফলে রাজ্যে বইবে উত্তর-পশ্চিমের গরম শুকনো হাওয়া। দিনের তাপমাত্রা বাড়তে পারে কমপক্ষে ২ ডিগ্রি। দার্জিলিং ও কালিম্পং ছাড়া রাজ্যের সব জেলাতেই বাড়বে গরম ও অস্বস্তি। উপকূলের জেলাগুলিতে আদ্রতাজনিত অস্বস্তি বাড়বে। পশ্চিমঞ্চালের জেলাগুলিতে গরম ও অস্বস্তি বাড়বে।


বুধবার সকালেই আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছিল, তাপ প্রবাহের মতো পরিস্থিতি হবে। বিকেলই সেই কথাটা আরও সুনিশ্চিত করে জানিয়ে দেওয়া হল। বলা হয়েছে আগামী  ৭২ ঘণ্টা দার্জিলিং, কার্শিয়াং ও কালিম্পং ছাড়া  উত্তর ও দক্ষিণ বঙ্গের বিস্তীর্ণ এলাকায় বৃষ্টির সম্ভাবনা নেই। তবে হুগলি ও হাওড়ার কিছু অংশ ছিঁটেফোঁটা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যদি তা না হয় তাহলে তাপের সঙ্গে বাড়বে আপেক্ষিক আদ্রতা।


হাওয়া অফিস সূত্রে খবর, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ায় তাপপ্রবাহের মতো পরিস্থিতি থাকবে। একই অবস্থা হবে কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে। তবে আগামী কয়েক দিন হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং ও কালিম্পংয়ে। 


উল্লেখ্য, গরমের কথা মাথায় রেখে রাজ্যের স্কুলগুলিতে গরমের ছুটির মেয়াদ বাড়াল রাজ্য সরকার। গরম এখন চলবে। তাই ছুটির সময়সীমা বাড়িয়ে করা হচ্ছে ১৫ জুন পর্যন্ত। এর ফলে গরমের জন্য সরকারি ও বেসরকারি স্কুলে ছুটি কোথাও বাড়ল ১০ দিন, কোথাও বাড়ল ৮ দিন। আজ সেই ঘোষণা মুখ্যমন্ত্রী নিজেই করলেন। কী বললেন মমতা? মুখ্যমন্ত্রী এদিন বলেন, তাপপ্রবাহ এখনও থাকবে। তাই বাচ্চাদের স্কুল খোলার যে দিন ঘোষণা করা হয়েছিল ৫ ও ৭ তারিখ তা বাড়িয়ে ১৫ জুন করা হল।


গত ২ মে থেকে গরমের ছুটি পড়েছিল সরকারি স্কুলে। পর্ষদের বার্ষিক ছুটির তালিকা অনুযায়ী, গরমের ছুটি শেষ হওয়ার কথা আগামী ৪ জুন। ৫ই জুন থেকে স্কুল খোলার নির্দেশিকা জারি করা হলেও গত ২ রা মে থেকে ছুটির জন্য যে ক্লাসের ক্ষতি হয়েছে অতিরিক্ত ক্লাস করিয়ে সেই ক্ষতি মেটানোর নির্দেশ দেওয়া হয়।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)