মনোরঞ্জন মিশ্র: লোকালয়ে ঢুকে তাণ্ডব চালাল বুনো হাতির দল। স্কুলের দেওয়াল ভেঙে মিড-ডে-মিলের চাল, ডাল খাওয়া থেকে শুরু করে এলাকার জমিতে সবজি, ফসল নষ্ট করছে হাতির দলটি। পাশাপাশি বেশ কয়েকটি বাড়িতে ভাঙচুর চালিয়েছে ৩০টি বুনো হাতির দলটি। এতে ব্যাপক চাঞ্চল্য সৃষ্ঠ হয়েছে পুরুলিয়ার ঝালদা বনাঞ্চলের কলমা গ্রাম পঞ্চায়েত এলাকায়। আতঙ্কে মাধ্যমিক পড়ুয়ারাও।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-পাম্পে তেল ভরে জাতীয় সড়কে উঠতেই পেছন থেকে ধাক্কা, মর্মান্তিক পরিণতি তরুণীর


স্থানীয় সূত্রে খবর, গতকাল রাতে পার্শ্ববর্তী ঝাড়খন্ড থেকে প্রায় ৩০ টি বুনো হাতির একটি দল ঝালদার কলমা এলাকার মাহাতমারা, কোচাজারা, বাঁদুলহর এলাকায় লোকালয়ে ঢুকে রাতভর তাণ্ডব চালায় । বাঁদুলহর প্রাথমিক বিদ্যালয়ের দেওয়াল ভেঙে মিড ডে মিলের চাল ডাল খায়, পার্শ্ববর্তী বেশ কয়েকটি বাড়িতেও ভাঙচুর চালায় । মাহাতমারা, কোচাজারা এলাকায় সবজি, ফসল নষ্ট করে দেয় । বাড়িতে ঢুকে ধান খেয়ে, মাড়িয়ে দেয় । রাতভর বেশ কয়েকটি গ্রামে তাণ্ডব চালানোর পর জঙ্গলে প্রবেশ করে হাতির দলটি। ঘটনায় আতঙ্ক ছড়িয়ে পড়ে গোটা এলাকায় ।



খবর পেয়ে সকালে ঘটনাস্থলে পৌঁছায় বন দপ্তরের আধিকারিকরা । এলাকাবাসীদের দাবি, ক্ষতিপূরণ দিতে হবে এবং হাতির দলের উপর নজরদারি চালাতে হবে । যাতে আগামীদিনে গ্রামে হাতি না প্রবেশ করতে পারে তার ব্যাবস্থা করতে হবে বন দপ্তরকে । পাশাপাশি মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য পরীক্ষা গ্রহণে যাওয়ার যানবাহনের ব্যবস্থা করার দাবি জানিয়েছেন গ্রামবাসীরা । কলমা গ্রাম পঞ্চায়েত প্রধান চৈতন বাগতি জানান, এলাকার মানুষরা যাতে ক্ষতিপূরণ পায় তার জন্য বন দফতরকে বিষয়টি জানানো হবে।



কলমা গ্রাম পঞ্চায়েত প্রধান চৈতন্য বাগতি বলেন, শুনছি ঝাড়খণ্ড থেকে একটি হাতির দল করমা গ্রাম পঞ্চায়েত এলাকায় বেশ কয়েকটি গ্রামে ভাঙচুর করেছে। একটি প্রাথমিক স্কুলও ভেঙেছে। এলাকার মাধ্যমিক পরীক্ষার্থীরা আতঙ্কে রয়েছে। বিষয়টি বন দফতরকে বলব। পঞ্চায়তের পক্ষ থেকে যা করার করব। বন দফতরকে বলব মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য যাতায়াতের ব্যবস্থা করে দেয়।


স্থানীয় বাসিন্দা বেণীমাধব মাহাতো বলেন, এলাকায় তাণ্ডব চালাচ্ছে হাতির একটি দল। ধান খেয়ে, ঘর ভেঙে তোলপাড় করেছে। মাধ্যমিক পরীক্ষা চলছে।তার পড়াশোনাও খুবই সমস্যা হচ্ছে। রাত জেগে কাটাতে হচ্ছে। রাস্তায় যাতায়ত করাই কঠিন হয়ে দাঁড়িয়েছে। সরকার যদি এই অবস্থায় আমাদের একটু সাহায্য করে তাহলে ভালো হয়।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)