নিজস্ব প্রতিবেদন : হাইকোর্টে এদিন ফের কড়া তোপের মুখে পড়ল নির্বাচন কমিশন। ইমেলের মাধ্যমে জমা দেওয়া মনোনয়ন গ্রহণ করার আর্জি নিয়ে নিয়ে আদালতের দ্বারস্থ হয়েছে বামেরা। এদিন হাইকোর্টে বিশ্বনাথ সমাদ্দারের ডিভিশন বেঞ্চে ছিল সেই মামলার শুনানি। বামেদের আর্জি খতিয়ে না দেখার জন্যই এদিন ভর্ত্সনার মুখে পড়ে কমিশন। আগামিকাল এই মামলার রায় দেবেন বিচারপতি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বামেদের আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য আদালতে জানান, ভাঙড়ের প্রার্থীরা মনোনয়ন জমা দেওয়ার ক্ষেত্রে বাধা পেলে, তাঁরা হোয়াটসঅ্যাপে তাঁদের মনোনয়ন জমা দেন। আদালত সেই মনোনয়নকে স্বীকৃতি দিয়েছে। নির্বাচন কমিশনকে সেই মনোনয়নগুলি গ্রহণ করতেও নির্দেশ দিয়েছে। এই ঘটনা উল্লেখ করে, তিনি ইমেলের মাধ্যমে জমা দেওয়া বামপ্রার্থীদের মনোনয়নকে স্বীকৃতি দেওয়ার দাবি জানান। পাশাপাশি আরও জানান, নির্বাচন কমিশনের হাতে ইতিমধ্যেই ইমেলের মাধ্যমে মনোনয়ন জমা দেওয়া বামপ্রার্থীদের তালিকা তুলে দেওয়া হয়েছে।


আরও পড়ুন, বুথে থাকবে না সশস্ত্র বাহিনী, রাজ্যের পুলিসেই পঞ্চায়েত ভোট; কমিশনকে রিপোর্ট রাজ্যের


এরপরই নির্বাচন কমিশনের আইনজীবী নয়ন বিয়ানি ২টি ফাইল দেখিয়ে আদালতে বলেন, শনিবার বামেদের তরফে এই তালিকা পাঠানো হয়েছে। যা শোনার পরই কার্যত ক্ষোভে ফেটে পড়েন বিচারপতি সমাদ্দার। তিনি সরাসরি প্রশ্ন করেন, "এই ফাইলের গোছা দেখিয়ে কী বলতে চাইছেন তিনি? কী প্রমাণ করতে চাইছেন?" জানতে চান, "এটা কী এমন কোনও শক্ত কাজ ছিল? যা একদিনের মধ্যে দেখা সম্ভব হয়নি!"


তিরস্কারের সুরেই এরপর বিচারপতি সমাদ্দার নয়ন বিয়ানির উদ্দেশে বলেন, "কমিশনের এখনও ঘুম ভাঙেনি।" উল্লেখ্য, শুক্রবার কংগ্রেস দায়ের করা মামলার পরিপ্রেক্ষিতে বেশকিছু পর্যবেক্ষণ জানিয়েছিল আদালত। যেখানে বিচারপতি সমাদ্দার স্পষ্ট ভাষায় বলেছিলেন, "কমিশনের এবার সতর্ক হওয়ার সময় এসেছে।"


আরও পড়ুন, কমিশনের নিরপেক্ষতায় প্রশ্নচিহ্ন! আম্বেদকরকে উল্লেখ করে তুলোধনা হাইকোর্টের


বিচারপতি সমাদ্দার এরপরই বেলা ২টোর মধ্যে সমস্ত ফাইল খতিয়ে দেখে ফের আদালত উপস্থিত হওয়ার জন্য নির্দেশ দেন কমিশনের আইনজীবীকে। বেলা ২টোয় ফের বসে আদালত। বাকি শুনানির শেষে বিচারপতি সমাদ্দার আজকের মধ্যে সমস্ত অভিযোগপত্র আদালতে জমা দিতে নির্দেশ দেন কমিশনকে। একইসঙ্গে মঙ্গলবার এই মামলার রায় দেবেন বলে ঘোষণা করেন তিনি। উল্লেখ্য, মঙ্গলবার প্রধান বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে পঞ্চায়েত মামলার শুনানি হওয়ার কথা।


পাশাপাশি এদিন বামেদের পক্ষ থেকে আরও একটি মামলা দায়ের করা হয়েছে। তিন দফায় ভোট ঘোষণা করেও কেন তা আবার একদিনে করা হল? সেই প্রশ্ন তুলেই আদালতে ফের মামলা দায়ের করেছে বামেরা।