নিজস্ব প্রতিবেদন: ভিড় নিয়ন্ত্রণে ই-পাসকেই হাতিয়ার করতে চলেছে কলকাতা মেট্রো। শুধু স্মার্টকার্ডেই নয়, মেট্রো চড়তে হলে অ্যাপ অথবা ওয়েবসাইটের মাধ্যমে স্লট বুক করে ই-পাস নিয়ে তবেই স্টেশনে প্রবেশ করতে পারবেন যাত্রীরা। দফায় দফায় চলছে বৈঠক। এখন স্রেফ চাকা গড়ানোর অপেক্ষা। করোনা আবহের নিউ নর্মালে কার্যত আটঘাট বেঁধেই নামছে কর্তৃপক্ষ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সেপ্টেম্বরের মাঝামাঝি সময় থেকেই শুরু হবে মেট্রো পরিষেবা। তাই পরিষেবা শুরু করার আগে রণকৌশল ঠিক করতে আজ, শুক্রবার ফের মেট্রোভবনে আরও এক দফা বৈঠকে বসে কর্তৃপক্ষ। রাজ্য সরকারের প্রতিনিধিরা ছাড়াও মেট্রো কর্তৃপক্ষ এবং কলকাতা পুলিসের কর্তারাও হাজির ছিলেন সেখানে। ঠিক কী পদ্ধতিতে পরিষেবা দেওয়া হবে তার একটি রূপরেখা দেওয়া হয়েছে আজ। বাকি খুব শীঘ্রই জানিয়ে দেওয়া হবে কলকাতা মেট্রোর তরফে।


কী পদ্ধতিতে মিলবে ই-পাস, মেট্রোর নিজস্ব অ্যাপ, ওয়েবসাইট বা রাজ্য সরকারের পথদিশা অ্যাপের মাধ্যমে ই-পাস নিতে পারবেন যাত্রীরা। মেট্রো সূত্রে জানা গিয়েছে, ই-পাসের মাধ্যমে যাত্রীরা একটি কিউআরটি কোড পাবেন। মেট্রো স্টেশনে প্রবেশের মুখে ওই কিউআরটি কোড স্ক্যান করে ঢুকতে হবে। তারপর স্মার্ট কার্ড দিয়ে মেট্রো চড়ার সুযোগ মিলবে। ই-পাসের বৈধতা থাকবে নির্দিষ্ট সময়ের জন্যই। স্টেশনে ঢোকার সময় নজরদারি চালাবে কলকাতা পুলিস। 
ই পাস, কিউআর কোড, মেট্রো।


নিউ নর্মালে কী কী নিয়মবিধি জারি করছে মেট্রোরেল কর্তৃপক্ষ? দেখে নিন



* প্রতি ট্রেনে ৪০০জন করে লোক উঠবে
*প্রতি ঘন্টার জন্য আলাদা রং-এর বারকোড ইস্যু করা হবে। পাশে সেই রং দেখে বোঝা যাবে কোন সময়ে কার টিকিট কাটা হয়েছে
*এখন আপাতত প্রতি এক ঘন্টার স্লটে ই-পাস ইস্যু করা হবে।
 স্লট বুক করে যাত্রীদের সময় মতো পৌঁছতে হবে স্টেশনে।
*পরে অফিসটাইমে একঘণ্টা ও অন্যসময়ে দু-ঘণ্টার স্লটে ই-পাস ইস্যু করা হবে। তার পাশে দিন ও সময় নির্দিষ্ট করা থাকবে।
*রংয়ের চিহ্ন, নথি স্টেশনে ঢোকার স্টেশনে ঢুকতে দেওয়া হবে। এরপর যাদের স্মার্ট কার্ড থাকবে তাঁরা সরাসরি চলে যাবেন প্ল্যাটফর্মে। যাদের থাকবে না তাঁরা স্মার্টকার্ড কিনতে পারবেন।


*দিনে ১১০টা ট্রেন চলবে
। সকাল ৮টা থেকে রাত ৮টা। ১২ মিনিট অন্তর মিলবে ট্রেন। মেট্রোর অ্যাপ, পথদিশা অ্যাপ, মেট্রোর সাইট, ও সরকারের বিভিন্ন সাইট থেকে থেকে লিংকের মাধ্যমে স্লট বুক করার ই-পাস পাওয়া যাবে।


উল্লেখ্য, ১৩ তারিখ নিটের জন্য সকাল ১১টা থেকে রাত ৭টা পর্যন্ত মেট্রো চলবে। এদিন মোট ৬৬টি ট্রেন চালানো হবে। পরীক্ষার্থীদের যাদের স্মার্টকার্ড আছে তাঁরা তা ব্যবহার করতে পারবেন। যাদের নেই তাদের জন্য কাগজের টিকিট দেওয়া হবে।