ওয়েব ডেস্ক : সবার চোখের সামনে প্রতিদিন চুরি হয়ে যাচ্ছে গঙ্গা। প্রশাসনের নাকের ডগায় ধ্বংস হচ্ছে আমাদের দেশের প্রাণধারা। পলির চর দখল করে একের পর এক অবৈধ নির্মাণ। প্রায় ১ লক্ষ টাকা দামে বিক্রি হচ্ছে সেই সব বাড়ি! দেখেও দেখে না কেউ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গঙ্গার তির থেকে পলি চুরি কোনও নতুন ঘটনা নয়। কিন্তু গঙ্গার দুই কূল প্রতিদিন চুরি হয়ে যাচ্ছে, এমনটা শুনেছেন কখনও! বাস্তবে কিন্তু সেটাই হচ্ছে। হচ্ছে আমার আপনার সবার চোখের সামনে চন্দননগর থেকে কল্যাণী পর্যন্ত। গঙ্গার তির বরাবর গড়ে উঠেছে অবৈধ নির্মাণ। বাঁশ, টিন দিয়ে তৈরি হয়েছে বাড়ি। একটা দুটো নয়, অসংখ্য। মাইলের পর মাইল জুড়ে এভাবেই চলছে নদী দখল। ৮০ থেকে ৮৫ হাজার টাকা দামে বিক্রিও হচ্ছে এই সব বাড়ি। বসবাস করছেন লোকজন।


গঙ্গাকে জীবন্ত সত্তা বলে ঘোষণা করেছে সুপ্রিম কোর্ট। গঙ্গা দূষণ রুখতে কোটি কোটি টাকা খরচ করছে কেন্দ্র। রাজ্য সরকারের উদ্যোগে কলকাতায় গঙ্গা পাড়ের সৌন্দর্যায়নের কাজ চলছে। অথচ কলকাতার অদূরে চন্নদনগরে গঙ্গার যে হতশ্রী চেহারা, তাতে সত্যিই মন খারাপ হতে বাধ্য। পুর-প্রশাসনের নাকের ডগায় কীভাবে চলছে এমন কাজ?


পরিবেশ কর্মী বিশ্বজিত্‍ মুখার্জি জানিয়েছেন, বিষয়টি জানিয়ে গ্রিন ট্রাইব্যুনালে চিঠি দিয়েছেন তিনি। জানিয়েছেন পরিবেশ দফতর, নগরোন্নয়ন দফতর ও কেন্দ্রকে। চিঠি দিয়েছেন জেলাশাসককেও। কিন্তু কিছুতেই নদী চুরি আটকানো যায় না।


আরও পড়ুন, কাটোয়ার পানুহাটে মিলল বড়সড় অবৈধ অ্যাসিড কারখানার হদিস