নিজস্ব প্রতিবেদন : মাঠজুড়ে চলছে মাদক ব্যবসার 'কর্মযজ্ঞ'। কোটি কোটি টাকার আফিমের চাষ। কিন্তু ভয়ে কোচবিহারের পুন্ডিচেরি গ্রামের সবারই মুখে কুলুপ। থমথমে গোটা গ্রাম। অভিযোগ, সব জেনেও নির্বিকার প্রশাসন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কোচবিহার শহর থেকে ঢিল ছোড়া দূরত্বেই চলছে বেআইনি কারবার। আইনকে বুড়ো আঙুল দেখিয়ে বিঘার পর বিঘা জমিতে চলছে পোস্ত চাষ। বিঘা প্রতি পোস্ত চাষ থেকে তৈরি হচ্ছে ২ থেকে ৩ কেজি করে আফিম। প্রতি কেজি আফিম বিক্রি হচ্ছে ৫০ হাজার টাকারও বেশি দামে। কিন্তু অবৈধ জমি কারবারিদের বিরুদ্ধে নালিশ জানানোরও সাহস নেই কারোর।


চাষিদের মতে, এক বিঘা জমি থেকে পোস্তর আঠা সংগ্রহ করে ২ থেকে আড়াই কেজি মতো আফিম তৈরি হয়। যার বাজারমূল্য কেজি প্রতি ৫৫ থেকে ৬০ হাজার টাকা। পোস্তর আঠা বের করে নেওয়ার পর যে ফলটি পড়ে থাকে, তার ভেতর থেকে তৈরি হয় আমাদের খাবারের পোস্ত।


আরও পড়ুন, রাতারাতি সাইনবোর্ড বদল, ভুয়ো গয়নার কারবার ফাঁস শিলিগুড়িতে


কোচবিহার শহর থেকে মাত্র ১২ কিলোমিটার দূরত্বে পুন্ডিবাড়ি গ্রাম। জনশূন্য সেই গ্রামেই বিঘার বিঘার জমিতে চলছে মাদকের চাষ। স্থানীয় পঞ্চায়েত প্রধানের দাবি,  পোস্ত চাষ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। কিন্তু তারপরেও আটকানো যায়নি বেআইনি ব্যবসা। থানায় অভিযোগ জানিয়েও কোনও কাজ হয়নি।