নিজস্ব প্রতিবেদন: রাজ্য সরকার যতই দিল্লিতে নালিশ করুক, দমার পাত্র নন তিনি। সোমবার শিলিগুড়িতে সাংবাদিকদের সামনে একথা স্পষ্ট করলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। সঙ্গে তিনি বলেন, রাজ্যপাল হিসাবে আমার কী করা উচিত তা স্পষ্ট ভাবে লেখা আছে সংবিধানে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 



প্রতিদিনই নতুন মাত্রা পাচ্ছে রাজ্য-রাজ্যপাল সংঘাত। সোমবার সংসদের শীতকালীন অধিবেশনের প্রথম দিনে রাজ্যসভায় রাজ্যপালের ভূমিকার সমালোচনা করেন তৃণমূল সাংসদ সুখেন্দুশেখর রায়। তার পরই শিলিগুড়িতে পালটা বিবৃতি দিয়ে রাজ্যপাল জগদীপ ধনখড় স্পষ্ট করেন, রাজ্য সরকার যতই আপত্তি জানাক, নিজের সিদ্ধান্তে অনড় থাকবেন তিনি। 


এদিন রাজ্যপাল বলেন, যে দায়িত্ব আমি নিয়েছি তা অসমাপ্ত রেখে পালিয়ে যাওয়ার লোক আমি নই। রাজ্যের কোথাও যাওয়ার জন্য আমার কারও অনুমতির দরকার নেই। পাশাপাশি এদিন রাজ্য সরকারকে না জানিয়ে রাজ্যপাল কর্মসূচিতে যোগ দিচ্ছেন বলে সংসদে সুখেন্দুশেখর যে অভিযোগ করেছিলেন তাও খণ্ডন করেন তিনি। বলেন, রাজ্যপাল হিসাবে কোথাও যাওয়ার আগে সেই জেলার প্রশাসন ও রাজ্য সরকারকে তা জানানো বাধ্যতামূলক। আমি প্রত্যেকবার রাজ্য সরকারকে জানিয়ে গিয়েছি। 


রাজ্যপালকে কপ্টার দেওয়া যাবে না, এবার সরাসরি উত্তর নবান্নের


রাজ্যপাল বলেন, 'আমি রাজ্যপাল হিসাবে রাজ্যবাসীর প্রতি আমার সাংবিধানিক দায়িত্ব পালনে বদ্ধপরিকর। রাজ্যের কোথাও যাওয়ার জন্য আমার কারও অনুমতি নেওয়ার দরকার নেই।'


বলে রাখি, পশ্চিমবঙ্গের রাজ্যপাল হিসাবে দায়িত্ব নেওয়ার পর থেকেই রাজ্য সরকারের সঙ্গে জগদীপ ধনখড়ের সংঘাত ক্রমশ বেড়েছে। রাজ্যপাল কেন্দ্রের মদতে রাজ্যে সমান্তরাল প্রশাসন চালানোর চেষ্টা চালাচ্ছেন। এই নিয়ে সোমবার সংসদে সরব হন তৃণমূল সাংসদ সুখেন্দুশেখর রায়।