রণজয় সিংহ: ধান চাষে বিপ্লব ঘটতে চলছে মালদায়। আমন থেকে শুরু করে গোবিন্দভোগ ধান উৎপাদন হচ্ছে জৈব সারের মাধ্যমে। আর এই কাজে হাত বাড়িয়েছে রাজ্যের কৃষি দফতর। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মালদা জেলায় প্রথম জৈব সারের মাধ্যমে ধান চাষ শুরু করা হল। মালদা জেলার হবিবপুর ব্লকের চাঁচাইচন্ডী গ্রামে ১২ হেক্টর জমি নিয়ে তৈরি করা হচ্ছে জৈব গ্রাম প্রদর্শনী। জৈব পদ্ধতিতে চাষের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে কৃষকদের। বিজ শোধন থেকে শুরু করে জৈব সার তৈরি পদ্ধতি এবং ধানের জমি পরিচর্যার সব বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে কৃষি দফতরের উদ্যোগে। 


হবিবপুর ব্লক কৃষি দফতর সূত্রে জানা গিয়েছে, মোট ১২ হেক্টর অর্থাৎ ৯০ বিঘা জমিতে এই চাষ হবে। মোট ৪০ জন কৃষককে নেওয়া হয়েছে এই প্রকল্পে। তাঁরা নিজেরাই চাষ করবেন এখানে। মালদহ জেলার হবিবপুর ব্লকেই পাইলট প্রজেক্ট হিসাবে এই জৈব গ্রাম প্রর্দশনী করা হয়েছে। 


কৃষকদের নিয়ে একটি কমিটি তৈরি করা হয়েছে। তাদের মধ্যে একজনকে দলের হেড মাস্টার করা হয়েছে। হেড মাস্টার পরিচালনা করবেন গোটা দল। কৃষি দফতরের পক্ষ থেকে নিয়মিত তাদেরকে পরামর্শ দেয়া হবে এই চাষ সম্পর্কে। 


আরও পড়ুন: Weather Today: উত্তরে অতি ভারি বৃষ্টি, দক্ষিণের কপালে বৃষ্টির ঘাটতি


জৈব গ্রাম প্রদর্শনীর ক্ষেত্রে গোবিন্দভোগ ধান চাষ শুরু করেছেন কৃষকেরা। রাসায়নিক সার ব্যবহার করে চাষ করায় অনেকক্ষেত্রেই জমির উর্বরতা হ্রাস পাচ্ছে। পাশাপাশি উৎপাদিত ফসলের গুণগতমান অনেক কম। সাধারণ কৃষকদের মধ্যে জৈব পদ্ধতিতে ধান চাষ প্রচলন করতেই কৃষি দফতর এমন উদ্যোগ গ্রহণ করেছে। এই মরসুমে জৈব গ্রাম প্রদর্শনী সফল হলে আগামীতে আরোও বেশি করে করার পরিকল্পনা রয়েছে জেলার কৃষি দফতরের।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)