নিজস্ব প্রতিবেদন: মেয়র পদের সময়সীমা শেষ, আজ থেকে পুরসভার দায়িত্বে প্রশাসক। মেয়র ফিরহাদ হাকিমকেই মাথায় রেখে ১৪ জনের বোর্ড গঠন করা হয়েছে। আর এই বোর্ড অফ অ্যাডমিনিস্ট্রেটর গঠনের পর আজ প্রথম বৈঠক সারলেন ফিরহাদ হাকিম। জানালেন, কাউন্সিলররা যে যেখানে যে দায়িত্বে ছিলেন সেই দায়িত্বেই থাকবেন। বৈঠকে এদিন বলা হয়েছে বরো চেয়ারম্যানরা বরোর অর্ডিনেশনের দায়িত্বেই থাকবেন। কনভেনরের কাজ করবেন পুরসভার কমিশনার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

শুক্রবার ফিরহাদের বার্তা, বর্তমান পরিস্থিতিতে কোভিড আটকাতে সবাইকে কাজ করতে হবে। কোভিড মোকাবিলায় যুদ্ধকালীন ভিত্তিতে কাজের পাশাপাশি পুরসভার দৈনন্দিন কাজ দায়িত্ব নিয়ে কাউন্সিলর বরো চেয়ারম্যান এবং মেয়র পারিষদদের নিয়ম মেনেই করতে হবে বলে নির্দেশ দেন মেয়র। উল্লেখ্য, মেয়র পারিষদদের ওপর তাঁদের পুরনো দায়িত্বই বহাল থাকবে বলে বৈঠকে স্পষ্ট করেছেন  ফিহাদ হাকিম। 


এপ্রিলের মাঝামাঝি নাগাদ পুরভোট হবে, এমনটাই প্রস্তাব করেছিল রাজ্য সরকার। করোনার সংক্রমণ দেখা দিতেই দেশজুড়ে জমায়েতের উপর নিষেধাজ্ঞা জারি করে কেন্দ্র। সেই পরিস্থিতিতে পুরভোটের প্রচার ঘিরে অনিশ্চয়তা দেখা দেয়। রাজনৈতিক দলগুলির সঙ্গে আলাপ আলোচনার পর নির্বাচন কমিশনও পুরভোট স্থগিত করার বিষয়ে সিদ্ধান্ত নেয়। আর এরফলেই প্রশ্নচিহ্ন দেখা দেয় কলকাতা পুরসভার ভবিষ্যৎ নিয়ে। কারণ কলকাতা পুরসভার আইন অনুযায়ী প্রশাসক বসানো যায় না। শেষ পর্যন্ত মেয়র ফিরহাদ হাকিম জানান, উদ্ভূত জরুরি পরিস্থিতিতে কলকাতা পুরসভায় প্রশাসক বসানোর পথেই হেঁটেছে রাজ্য সরকার।


যদিও কলকাতা পুর নিগমের প্রশাসক বোর্ডকে 'কেয়ারটেকর বোর্ড' হিসেবে চিহ্নিত করেছে কলকাতা হাইকোর্ট। তাদের এক মাসের জন্য কাজ করার সুযোগ দিয়েছে আদালত। এদিন সন্ধ্যায় জরুরি ভিত্তিতে বসে আদালত। সন্ধের পর এভাবে মামলা শোনার ঘটনা এককথায় নজিরবিহীন।