নিজস্ব প্রতিবেদন: আবারও খাপ পঞ্চায়েতের ছায়া পূর্ব মেদিনীপুর পটাশপুরে। ঘটনাকে ঘিরে ব্যাপক উত্তেজনা মন্দিরের সামনে খাবার নিয়ে ধর্না বিক্ষোভ চলে। জানা গিয়েছে পুজোর প্রসাদ বিতরণ ও খাওয়া নিয়ে গ্রাম কমিটির ফতোয়া জারির প্রেক্ষিতে শুরু হয়েছে বিক্ষোভ-প্রতিবাদ। এই ঘটনার জেরে গ্রেফতার করা হয়েছে আটজনকে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রাখতে এলাকায় মোতায়েন রয়েছে পুলিস।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ঠিক কী হয়েছে? 


ঘটনাটি ঘটেছে পূর্ব মেদিনীপুরের পটাশপুর দু'নম্বর ব্লকের শ্রীরামপুর গ্রাম পঞ্চায়েত এলাকার খড়িকা পাটনা গ্রামে। গ্রেফতার করা হয়েছে গ্রাম কমিটির সম্পাদক গোপাল বেরা সহ ৮ জনকে। জানা গেছে এই গ্রামের বাসিন্দা তপন বিসাইয়ের বাড়িতে পুজো অনুষ্ঠান চলছিল। গ্রামের সব মানুষকে বুধবার প্রসাদ খাওয়ার আমন্ত্রণ জানিয়েছিল। আর এই নিয়েই গ্রাম কমিটির এসে পড়েন তপন বিসাই।


অভিযোগ, এরপরই গ্রাম কমিটির পক্ষ থেকে ফতোয়া জারি করা হয়। নিদান দেওয়া হয়, এই পুজো অনুষ্ঠানে গ্রামের কাউকে খেতে যাওয়া যাবে না। গ্রাম কমিটির নিয়ম অমান্য করলে ৫ হাজার টাকা জরিমানা দিতে হবে। অনাদায়ে কঠোর শাস্তি পেতে পারে, এমনটাই নিয়ম। এই নিদান পাওয়ার পরই গ্রামের বেশ কিছু মানুষ ক্ষিপ্ত হয়ে ওঠেন। বেশিরভাগ গ্রামবাসীদের জড়ো করে প্রায় ১ হাজারের জনের খাবার নিয়ে মন্দিরের সামনে মন্দির কমিটির লোকজনদের ধিক্কার জানায় এবং মন্দিরের সামনে বসে বিক্ষোভ দেখাতে থাকে। 


পুজো আয়োজক তপন বিসাই বলেন তার বাড়িতে গৌরাঙ্গ মহাপ্রভুর মহোৎসব হচ্ছিল। প্রায় ২ হাজার মানুষের প্রসাদ খাওয়ার আমন্ত্রণ ছিল। এই গন্ডগোল এর মাঝখানে সেইসব প্রসাদ রায় নষ্ট হয়েছে। পুজো উদ্যোক্তাকে গ্রাম কমিটি থেকে বলা হয় কমিটিকে কেন জানানো হয়নি এই পুজো নিয়ে। গ্রাম কমিটি এই নিয়ে মিটিং বসিয়ে ধমক দেওয়া হয় উদ্যোক্তাকে, এমনটাই অভিযোগ । এরকম হতে থাকলে তপনের পরিবারের কোনো সমস্যা অনুষ্ঠান ক্রিয়াকর্ম সবকিছু বয়কট করা হবে। সেই মতো করে নিয়ম জারি করলে তারপরই বিক্ষোভ দেখান গ্রামবাসীরা।


আরও পড়ুন, Naihati: বাইকের EMI দিতে না পারায় খুন? নৈহাটিতে শো-রুমের ভিতর উদ্ধার যুবকের ঝুলন্ত দেহ


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)