অয়ন ঘোষাল: প্রায় ৫০ ঘণ্টা পার। কুড়মি আন্দোলনের ঝাঁঝ ক্রমশ জোরালো হচ্ছে। কুড়মি সম্প্রদায়কে তফশিলি উপজাতির আওতায় আনতে হবে। সারনা ধর্মের স্বীকৃতি দিতে হবে। কুড়মালি ভাষাকে সংবিধানের অষ্টম তফশিলের অন্তর্ভুক্ত করতে হবে। এমনই একাধিক দাবিতে রাজ্য়ের পশ্চিমাঞ্চল জুড়ে চলছে লাগাতার আন্দোলন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়ায় অনির্দিষ্টকালের জন্য় শুরু হয়েছে রেল-সড়ক অবরোধ। শুক্রবার আন্দোলনের তৃতীয় দিন। নিজেদের দাবি দাওয়া নিয়ে অনড় কুড়মি সম্প্রদায়। আন্দোলনের জেরে শুক্রবারও পুরুলিয়ার আদ্রা ডিভিশনে বিপর্যস্ত ট্রেন চলাচল। চরম সমস্য়ায় পড়েছেন যাত্রীরা।


আরও পড়ুন: Bengal Weather Today: চৈত্রেই চরমে উঠছে পারদ! গরমে নাজেহাল হবে বঙ্গ


আদ্রা ডিভিশনের পক্ষ থেকে জানানো হয়েছে ইতিমধ্যে আদ্রা পুরুলিয়া শাখার ৫৮ টি ট্রেন বাতিল করা হয়েছে। ৪টি ট্রেনের গতিপথ পরিবর্তন করা হয়েছে। এরই মধ্য়ে কুড়মি সম্প্রদায়ের পক্ষ থেকে জানানো হয়েছে, দাবি পূরণ না হলে, রবিবার থেকে পুরুলিয়া-রাঁচি রেলপথের কোটশিলা স্টেশন ও পুরুলিয়া-রাঁচি জাতীয় সড়ক অবরোধ করা হবে। আগামী দিনে বৃহত্তর আন্দোলনে যাবে বলে জানিয়েছেন আদিবাসী কুড়মি সমাজের রাজ্য যুব সম্পাদক তুহিন মাহাতো।


আরও পড়ুন: Birbhum, TMC: অনুব্রতহীন বীরভূমে ফের ভাঙন তৃণমূলে


এই আন্দলনের জেরে বিপর্যস্ত রেল পরিষেবা। দক্ষিণ পূর্ব রেল শুক্রবারও গুরুত্বপূর্ণ সাতটি ট্রেন বাতিল করতে বাধ্য হয়েছে। পাশাপাশি হাওড়া মুম্বই দুরন্ত এক্সপ্রেসের মতো প্রিমিয়াম ট্রেনও শুক্রবার বাতিল হওয়ায় চরম সমস্যায় পড়েছেন ১২০ দিন আগে আগাম টিকিট রিজার্ভেশন করা শয়ে শয়ে যাত্রী।


মুম্বই শুধু দেশের বানিজ্য নগরী নয়, লাখ লাখ মানুষ মুম্বইতে চিকিৎসার জন্যেও যান। এর মধ্যে দুরারোগ্য ক্যানসারের চিকিতসা অন্যতম। তারা বুঝে উঠতে পারছেন না, বিকল্প কোন উপায়ে তারা মুম্বই পৌছাবেন। বিমানের ভাড়া আকাশ ছোঁয়া। তাই বাড়ছে ভোগান্তি।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)