মনোরঞ্জন মিশ্র: বন্ধ রয়েছে ১০০ দিনের কাজ। কাজ করেও টাকা পাননি অনেকেই। বর্তমানে জেলায় কাজ নেই। রোজগার না থাকায় পরিবারে দেখা দিয়েছে অভাব অনটন। তাই ফের ভিন রাজ্যে কাজের তাগিদে পাড়ি দিচ্ছেন পুরুলিয়ার শয়ে শয়ে শ্রমিক। পুরুলিয়া জেলার পাড়া, কাশিপুর, হুড়া, পুঞ্চা সহ বিভিন্ন ব্লক থেকে শ্রমিকরা পুরুলিয়া স্টেশন থেকে রওনা দিচ্ছেন ভিন রাজ্যে । কেউ যাচ্ছে চেন্নাই, কেউ হায়দ্রাবাদ, কেউ বেঙ্গালুরু, কেউ আবার যাচ্ছেন বিশাখাপত্তনমে। বিশেষ করে দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে কাজের উদ্দেশ্যে রওনা দিচ্ছেন পুরুলিয়ার শ্রমিকরা ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

জেলায় কর্মসংস্থান নেই । তাই ভিন রাজ্যে কাজের জন্য যেতে বাধ্য হচ্ছে শ্রমিকরা। এমনই দাবি করেছেন জেলা বিজেপি সভাপতি।


অন্যদিকে জেলা তৃণমূল সভাপতির দাবি, ‘১০০ দিনের কাজের টাকা বন্ধ করে রেখেছে কেন্দ্র সরকার। যদিও রাজ্য সরকার চেষ্টা করছেন শ্রমিকদের জেলায় কাজ দেওয়ার’।


আরও পড়ুন: রুপোর চেন কিনতে এসে রেইকি! ডাকাতদের প্রথম টার্গেট ছিল হাওড়ার সোনার দোকান


শ্রমিকদের আফোশস, জেলার ছেলেদের জন্য জেলায় কাজ নেই। কোনও মতে কাজ জুটলেও, বেতন খুবই কম। বন্ধ ১০০ দিনের কাজ। জব কার্ড থাকলেও কাজ নেই। কেউ আবার ১০০ দিনের কাজ করেও টাকা পাননি বলে অভিযোগ।  বাড়িতে বসে করবেন কী এই চিন্তায় ঘুম উড়েছে জেলার খেটে খাওয়া শ্রমিকদের। পরিবারে দেখা দিয়েছে অভাব অনটন। তাই এবার উপায় না দেখে, ভিন রাজ্যের কাজের জন্য পাড়ি দিচ্ছেন পুরুলিয়ার শয়ে শয়ে শ্রমিক। কেউ বন্ধু বান্ধবদের সঙ্গে, কেউ আবার পরিবারকে সঙ্গে নিয়ে রওনা দিচ্ছেন।


উল্লেখ্য, বিগত কোভিড পরিস্থিতিতে লক ডাউনের সময় জেলায় ফিরেছিলেন পুরুলিয়ার প্রায় ৫০ হাজারেরও বেশি পরিযায়ী শ্রমিক। সেই সময় রাজ্য সরকারের পক্ষ থেকে শ্রমিকদের জেলায় কাজ দেওয়ার আশ্বাসও দেওয়া হয়। কিন্তু শ্রমিকদের অভিযোগ, প্রথম দিকে কিছুদিন কাজ জুটলেও, বর্তমানে তারা বেকার। তাই ফের ভিন রাজ্যে রওনা দিচ্ছেন পুরুলিয়ার শ্রমিকরা। জেলায় যদি কাজ জুটত, তাহলে বাইরে যাবেন কেন? প্রশ্ন তুলছেন শ্রমিকরাই।


আরও পড়ুন: Egra Blast | Mamata Banerjee: 'ওসি ব্যবস্থা না নিলে আমাকে জানাবেন, সরিয়ে দেব', খাদিকুলের ঘটনায় ক্ষমা চাইলেন মুখ্যমন্ত্রী


এই বিষয়ে জেলা তৃণমূল সভাপতি সৌমেন বেলথারিয়া বলেন, ‘১০০ দিনের কাজের টাকা বন্ধ করে রেখেছে কেন্দ্র। তবুও রাজ্য সরকার বিভিন্ন দফতরে শ্রমিকদের কাজ দেওয়ার জন্য উদ্যোগী হচ্ছে । আমরা শ্রমিকদের পাশে ছিলাম, আছি এবং থাকব’।


অন্যদিকে জেলা বিজেপি সভাপতি বিবেক রাঙ্গা বলেন, ‘১০০ দিনের কাজের টাকা কেন্দ্র সরকার বন্ধ করে রাখলে এর জন্য দায়ী তৃণমূল নেতা এবং রাজ্য সরকার। আগে দুর্নীতি বন্ধ করলে, ভুয়ো জবকার্ড বাতিল করতে হবে। আসলে জেলায় কর্মসংস্থান না থাকার কারণে শ্রমিকরা ভিন রাজ্যে কাজের জন্য যাচ্ছেন’।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)