অয়ন ঘোষাল: ঘূর্ণিঝড় মিগজাউমের জেরে রাজ্যে আপাতত মেঘলা আকাশ। কলকাতা-সহ রাজ্যের কয়েকটি জেলায় ছিঁটে ফোঁটা বৃষ্টিও হয়েছে। তবে শুক্রবার থেকে আবহাওয়ার পরিবর্তনের একটা সম্ভবানা রয়েছে। শনিবার থেকে পারদ নামার ইঙ্গিত। উত্তরবঙ্গে পার্বত্য এলাকায় বৃষ্টির সম্ভবনা রয়েছে। সিকিমে বৃষ্টি ও হালকা তুষারপাতের সম্ভাবনা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-কোনও ওটিপি বা লিঙ্ক আসেনি, হঠাত্ই এফডি থেকে উধাও ১ লাখ ২৫ হাজার টাকা


আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুয়ায়ী নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা আসবে সোমবার। বর্তমানে একটি পশ্চিমী ঝঞ্ঝা ও ঘুনাবর্ত রয়েছে হরিয়ানার ওপরে। এছাড়াও রাজস্থানের উপর রয়েছে একটি ঘূর্ণাবর্ত।


 দক্ষিণবঙ্গে আজ ও কাল বৃষ্টি হবে। বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা উত্তর ২৪ পরগনা, বাঁকুড়া, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান, নদিয়া এবং কলকাতায়।  ঝোড়ো হাওয়া বা মৎস্যজীবীদের জন্য কোন সতর্কবার্তা নেই বাংলা উপকূলে।


শীতের আমেজ আপাতত থমকে। শুক্রবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে। শনিবার থেকে তাপমাত্রা নামবে। আগামী সপ্তাহের বুধ ও বৃহস্পতিবার নাগাদ তাপমাত্রা অনেকটাই নেমে যেতে পারে বলে ইঙ্গিত আবহাওয়া দপ্তরের। শনিবার থেকে মঙ্গলবার এর মধ্যে ৫ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নামতে পারে।


উত্তরবঙ্গে আগামী ৩-৪ দিনে উত্তরবঙ্গের তাপমাত্রা প্রায় একই রকম থাকবে। উত্তরবঙ্গের জেলাতে একই রকম পরিবেশ শুকনো আবহাওয়া থাকবে আরও চার-পাঁচ দিন। পার্বত্য এলাকা ছাড়া আপাতত মেঘমুক্ত পরিষ্কার আকাশ। তবে বিক্ষিপ্তভাবে আজ ও কাল বৃষ্টির সম্ভাবনা থাকছে মালদা এবং দক্ষিণ দিনাজপুরে। দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়ি জেলায় শুক্রবার বৃষ্টির সম্ভাবনা। হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। সিকিমে হালকা তুষারপাতের সম্ভাবনা এর প্রভাব পড়তে পারে দার্জিলিংয়ের পার্বত্য এলাকায়।  উত্তরপূর্ব ভারত লাগোয়া জেলাগুলি এবং পার্বত্য এলাকায় কুয়াশার সম্ভাবনা।


কলকাতায় রাতের তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ৬ ডিগ্রি বেড়ে গেল। সকাল সন্ধ্যা শীতের হালকা আমেজ অনেকটাই উধাও। আজ ও কাল হালকা মাঝারি দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা কলকাতায়। মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। শীতের আমেজ কমেছে। শুক্রবারের পর এর আবহাওয়ার পরিবর্তন; পারদ নামার ইঙ্গিত উইকেন্ডে।  এই শীতের আমেজ ফিরতে পারে উইকেন্ডে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২২.৪ ডিগ্রি। গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.১ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৫৩ থেকে ৭৭ শতাংশ।


এদিকে, মিগজাউম এই মুহূর্তে একটি সাধারণ নিম্নচাপে পরিণত হয়েছে। এটি দক্ষিণ ওড়িশা এবং উত্তর অন্ধ্রপ্রদেশের সমুদ্র উপকূলের সমান্তরাল ভাবে স্থলভাগের ওপর আড়া আড়ি ভাবে অবস্থান করছে। আজ বিকেলের মধ্যে এটি আরও দুর্বল হবে।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)