অয়ন ঘোষাল: সার্বিক ভাবেই আজ রাজ্যে কম বৃষ্টি। উত্তরের টানা প্রবল বৃষ্টিতেও আপাতত রাশ। আজ বৃহস্পতিবার দুপুরের পর কিছুটা কমবে উত্তরের বৃষ্টি। সাময়িক স্বস্তি জলপাইগুড়ি আলিপুরদুয়ার এবং কোচবিহারের। তবে বিক্ষিপ্তভাবে দার্জিলিং কালিম্পং সহ ওপরের ৫ জেলায় মাঝারি বৃষ্টি চলবে। নিচের দিকের জেলা মালদহ এবং দুই দিনাজপুরে গোটা সপ্তাহ মাঝারি বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি চলবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-নিজের সন্তানই বাজারের ব্যাগে! বিরাটিকাণ্ডের নেপথ্যে মর্মান্তিক কাহিনি...


দক্ষিণবঙ্গ


দক্ষিণবঙ্গে কাল বিকেলের পর থেকে সক্রিয় হবে মৌসুমী বায়ু। ভারী বর্ষার অনুকূল পরিবেশ তৈরি হবে। বঙ্গোপসাগরে কাল গভীর রাতে তৈরি হাওয়া ঘূর্ণাবর্ত আরও শক্তিশালী হবে। আগামীকালের মধ্যে যা নিম্নচাপে পরিণত হওয়ার প্রবল সম্ভাবনা। ফলে দক্ষিণের দুর্বল মৌসুমী বায়ু অনুঘটক পাবে। এর ফলে আগামী শনিবার থেকে তিন চার দিনে দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে প্রবেশ করবে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু।


পরশু শনিবার থেকে টানা চারদিন অর্থাৎ মঙ্গলবার পর্যন্ত বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি। ফেয়ারলি ওয়াইড স্প্রেইড থেকে ওয়াইড স্প্রেইড রেইন হবে দক্ষিণবঙ্গে। অর্থাৎ দক্ষিণের প্রতিটি জেলার প্রায় প্রতিটি অঞ্চল বৃষ্টি পাবে।
 
তার আগে কাল শুক্রবার দুপুরের পর থেকে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি শুরু হবে দক্ষিণের জেলায় জেলায়। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে। পূর্ব মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং নদিয়া মুর্শিদাবাদ বীরভূমে বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা।


শনিবার ও রবিবার দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টি। সব জেলার বেশিরভাগ অংশেই বৃষ্টির সম্ভাবনা। কয়েক জায়গায় ভারী বৃষ্টির সতর্কতা।



উত্তরবঙ্গ


উত্তরবঙ্গে সকালের দিকে কোনো কোনো জেলায় মাঝারি থেকে কিছুটা ভারী বৃষ্টি। বিকেলের পর প্রবল বৃষ্টির দাপট কিছুটা কমবে।  দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে বৃষ্টির সম্ভাবনা বেশি। মালদা দুই দিনাজপুরে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলাতে বৃষ্টি চলবে। তবে বৃষ্টির পরিমাণ ও তীব্রতা কমবে আজ বিকেলের পর থেকে।


কলকাতা


সকালের দিকে রোদের দেখা মিললেও বেলা বাড়লে মেঘের আনাগোনা বাড়বে। তবে আজ কলকাতাকে ভোগাতে পারে জলীয় বাষ্প। বাতাসে ভোরের দিকেই যার উপস্থিতি ৫৪ শতাংশ। বেলা বাড়লে যা পৌঁছাবে ৮৭ শতাংশে। বিকেলের দিকে আরও বেড়ে তা পৌঁছাতে পারে ৯০ শতাংশের ওপর। মেঘলা আকাশ হলে গুমোট অস্বস্তি আরও বৃদ্ধি পাবে। বাড়বে ঘর্মাক্ত অস্বস্তি।


পরিসংখ্যান


রাতের তাপমাত্রা সামান্য বেড়ে ২৯.২ থেকে ২৯.৪ ডিগ্রি। যা স্বাভাবিকের তুলনায় ২.৬ ডিগ্রি বেশি। কাল দিনের তাপমাত্রা ৩৫.৬ থেকে সামান্য কমে ৩৫.৪ ডিগ্রি। যা স্বাভাবিকের তুলনায় ২.৫ শতাংশ বেশি।


 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)