নিজস্ব প্রতিবেদন: বীরভূমের রামপুরহাটে (Rampurhat Arson) আগুনে পুড়ে ১০ জনের মৃত্যু। আর সেই মৃত্যুকে ঘিরেই এখন তোলপাড় রাজ্য রাজনীতি। সোমবার রাতে বগটুই গ্রামে তৃণমূলের উপপ্রধান ভাদু শেখকে লক্ষ্য করে বোমা ছুঁড়ে খুন করা হয়। ঘটনার পরই একাধিক বাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয় বলে অভিযোগ। আরও অভিযোগ, রাতভর বোমাবাজি চলে। খুনের পরবর্তী অশান্তি, গন্ডগোলেই ১০ জনের মৃত্যু হয়। হাসপাতাল সূত্রে এমনটাই সামনে এসেছে। যদিও ডিজির বক্তব্য, মৃতের সংখ্যা ৮। এই ঘটনার পরিপ্রেক্ষিতে রামপুরহাট থানার OC এবং SDPO-কে ক্লোজ করা হয়েছে। এছাড়াও জ্ঞানবন্ত সিং, মিরাজ খালিদ এবং সঞ্জয় সিং-এর নেতৃত্বে SIT গঠন করা হয়েছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বিজেপি এঘটনায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের পদত্যাগ দাবি করেছে। রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার বলেন, "আমরা মুখ্যমন্ত্রী তথা পুলিসমন্ত্রীর পদত্যাগ দাবি করছি। এটা রাজ্য সরকার চলছে না সার্কাস চলছে? এতবড় একটা অঘটন ঘটে গেল! কয়েক ঘণ্টার মধ্যে ১০ জন পশ্চিমবঙ্গবাসীর জীবন চলে গেল, আর পুলিসের কাছে কোনও ইনপুট নেই! পুলিস করছেটা কী?" রামপুরহাটের ঘটনার প্রতিবাদে মঙ্গলবার বিধানসভা থেকে ওয়াকআউটও করে বিজেপি। বিধানসভার গেটে বিজেপির অবস্থান বিক্ষোভ থেকে 'রামপুরহাটে মধ্যযুগীয় বর্বরতা', মুখ্যমন্ত্রীর পদত্যাগের দাবিতে তীব্র স্লোগান ওঠে। পাশাপাশি, এই ঘটনায় ৭২ ঘণ্টার মধ্যে রাজ্য সরকারের থেকে রিপোর্ট তলব করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। 


Ranpurhat Arson Live Updates:


5:55 pm: রামপুরহাটের ঘটনা নিয়ে জাতীয় শিশু সুরক্ষা কমিশনে চিঠি দেওয়া প্রসঙ্গে কমিশনের চেয়ারপার্সন অনন্যা চক্রবর্তী বলেন, "আমরা গতকালই রিপোর্ট চেয়ে পাঠিয়েছি পুলিস সুপার এবং জেলাশাসকের কাছে। এরকম একটা জঘন্য ঘটনা যেখানে ২টি শিশু মারা গিয়েছে, তার যেন পূর্ণাঙ্গ তদন্ত হয়।" সেই সঙ্গে দোষীদের দ্রুত শাস্তি চেয়েছেন তিনি। এই ঘটনায় কমিশনের দৃষ্টিভঙ্গি নিয়ে তিনি বলেন, "ধিক্কার জানাচ্ছি, যারা এই ধরনের কাজ করেছে। কমিশন কোনও রং দেখে না। আমি মনে করি এবং কমিশন মনে করে, যে দলের লোকই এই কাজ করুক, তার শাস্তি পাওয়া উচিৎ। এই ঘটনা যাতে আর না ঘটে, এমন দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া উচিত। 


4:42 pm: আগামীকাল বগটুইতে মুখ্যমন্ত্রী আসছেন প্রমাণ লোপাট করতে। আপনারা সাবধান। বিপদে পড়লে কিন্তু এই মুখ্যমন্ত্রী কাউকে বাঁচাবে না।


4:42 pm: NIA তদন্ত চেয়ে আজই কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভল্লাকে চিঠি শুভেন্দু অধিকারীর। 



4:31 pm: বগটুই পৌঁছল বিজেপির প্রতিনিধি দল। বিধানসভায় বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর নেতৃত্বে এই প্রতিনিধি দল সেখানে পৌঁছেছে। তিনি বলেন, গোটা এলাকায় পুলিস ঘিরে রেখেছে। ঘটনা ধামাচাপা দেওয়ার চেষ্টা করা হচ্ছে। 


12:32 pm: "রাজ্যের আইনশৃঙ্খলা ভেঙে পড়ছে। রামপুরহাটে মানুষকে পুড়িয়ে মারা হয়েছে।" রাজ্য সরকার এবং মমতা বন্দ্যোপাধ্যায়কে কড়া ভাষায় আক্রমণ বিজেপি সাংসদ লকেট চট্টোপাধ্যায়ের।   



11.08 am: বগটুই গ্রামে ঢুকছে ফরেন্সিক টিম।


10.54 am: আগামীকাল রামপুরহাট পৌঁছাবে বিজেপির কেন্দ্রীয় প্রতিনিধিদল 


10.43 am: রামপুরহাটের ঘটনায় মুখ্যমন্ত্রীকে চিঠি লিখলেম রাজ্যপাল জগদীপ ধনখড়।





10.38 am: রামপুরহাটের ঘটনায় আদালত স্বতঃপ্রণোদিত মামলা গ্রহণ করল আদালত। প্রধান বিচারপতির বেঞ্চে স্বব মামলার শুনানি হবে একসঙ্গে। আজ দুপুর ২টোয় শুরু হবে শুনানি।


9.47 am: রামপুরহাটের ঘটনায় জাতীয় শিশু সুরক্ষা কমিশন চিঠি দিল বীরভূমের SP নগেন্দ্রনাথ ত্রিপাঠীকে।


 



9.42 am: তৃণমূল নেতা কুণাল ঘোষ জানিয়েছেন যে এই ঘটনায় যা যা পদক্ষেপ নেওয়ার কথা ছিল তা সবই নেওয়া হয়েছে। তিনি আরও বলেন যে বাম জমানায় বহু গণহত্যা হয়েছে। বিজেপি শাসিত রাজ্যেও এই ঘটনা ঘটেছে শাশকদলের মদতে। কিন্তু এখানকার ঘটনায় শাসকদলের কোনও সম্পর্ক নেই এবং উল্টে শাসকদলের উপ-প্রধান মারা গেছেন।


9.29 am: আগামীকাল রামপুরহাট যাচ্ছেন কংগ্রেস নেতা অধীর চৌধুরী


9.24 am: সামনে এল ১০ জন মৃতের নাম। 


9.23 am: বামেদের প্রতিনিধি দলকে গ্রামে ঢুকতে বাধা দেওয়ার অভিযোগ উঠেছে।


9.21 am:  ঘটনাস্থলে যাচ্ছেন সিপিআই(এম)-এর রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। 


9.10 am: ঘটনাস্থলে যাচ্ছে বিজেপির ৫৫ জনের প্রতিনিধি দল


9 am: এক প্রতিবেশি জানিয়েছেন ঘটনার দিন রাতে পুলিস অথবা দমকল কেউই আসেনি ঘটনাস্থলে।


8.56 am: গণহত্যা নিয়ে এবার আদালতে দ্বারস্থ হতে চলেছে কংগ্রেস। বিচার চেয়ে হাইকোর্টে মামলা করতে চলেছে তারা। সিবিআই অথবা অন্য কোনও সংস্থা, যারা রাজ্যের নিয়ন্ত্রণে নয় তাদের দিয়ে তদন্ত করানোর আবেদন জানাবে কংগ্রেস।


8.55 am: এখনো পর্যন্ত দুটি মামলা রুজু হয়েছে।


8.54 am: দ্বিতীয় মামলায় এবং খুনের ঘটনায় ধৃত ২২। 


8.52 am: ভাদু শেখের খুনের ঘটনায় ধৃত ১। ধৃতের নাম হানিফ. 


8.50 am: ঘটনায় গ্রেপ্তার করা হয়েছে আরও ৭ জনকে। সব মিলিয়ে এখনও পর্যন্ত মোট গ্রেপ্তার হয়েছে ১৮ জন।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)