Lok Sabha Election 2024 Date LIVE: ৭ দফায় ভোট, ১৯ এপ্রিল থেকে শুরু ২০২৪ লোকসভা নির্বাচন....

Sat, 16 Mar 2024-3:59 pm,

Lok Sabha Election 2024 Date, Schedule LIVE Updates: একনজরে দেখে নিন সব থেকে বড় খবর শুধুমাত্র জি ২৪ ঘণ্টা ডিজিটালে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০২৪ সালের লোকসভা নির্বাচনের তারিখ শনিবার বিকেল ৩টেয় ঘোষণা করা হয়েছে। সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিল নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ। শুক্রবার ভারতের নির্বাচন কমিশন জানিয়েছিল কে শনিবার এই ঘোষণা করা হবে। ইসিআই X-এ একটি সংক্ষিপ্ত বিবৃতি পোস্ট করেছিল। তাতে বলা হয় যে লোকসভা নির্বাচনের নির্ঘণ্টের সঙ্গেও চারটি বিধানসভা নির্বাচনের তারিখ একই সময়ে প্রকাশ করা হবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

একনজরে দেখে নিন সব থেকে বড় খবর শুধুমাত্র জি ২৪ ঘণ্টা ডিজিটালে। দেখতে থাকুন, LIVE UPDATES-



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Latest Updates

  • উত্তর প্রদেশ, বিহার, বাংলায় ৭ দফায় ভোট। সবথেকে বেশি দফায় ভোট - উত্তরপ্রদেশ, বিহার ও বাংলায়। 

  • লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট -৭ দফায় ভোট। ভোট শুরু ১৯ এপ্রিল। প্রথম দফা ১৯ এপ্রিল। শুক্রবার। ৪ জুন ভোটগণনা। প্রথম দফায় - ২১ রাজ্য। দ্বিতীয় দফা - ২৬ এপ্রিল। তৃতীয় দফা - ৭ মে। মোট ১২ রাজ্যে। চতুর্থ দফা - ১৩ মে। মোট ১২ রাজ্যে। পঞ্চম দফা - ২০ মে, ষষ্ঠ দফা - ২৫ মে, সপ্তম দফা - ১ জুন

  • ২৬টি বিধানসভা আসনে উপনির্বাচন হবে। পশ্চিমবঙ্গে -বরাহনগরে সপ্তম দফায় ও ভগবানগোলায় তৃতীয় দফায় বিধানসভার উপনির্বাচন হবে। সিকিম, ওড়িশা, অরুণাচল প্রদেশ, অন্ধ্রপ্রদেশ— চার রাজ্যে বিধানসভা নির্বাচন হবে লোকসভার সঙ্গে।

  •  ২১০০ পর্যবেক্ষক নিয়োগ করা হচ্ছে। ওই পর্যবেক্ষকদের কাজ, সুষ্ঠু ভাবে নির্বাচন হচ্ছে কি না, সে দিকে নজর দেওয়া। ভোটকর্মীদের পরামর্শ - নিরপেক্ষতা বজায় রাখতে হবে। অন্যথায় কড়া ব্যবস্থা নেবে কমিশন।

  • নজরদারি চলবে টেলিভিশ এবং মিডিয়ার উপর। ৫৩৭টি রাজনৈতিক দলের স্বীকৃতি বাতিল করা হচ্ছে। গুজব রুখতে ব্যবস্থা নেবে কমিশন। প্রচারের সময় ভুল শব্দের ব্যবহার থেকে বিরত থাকার অনুরোধ। 

  • ভুয়ো খবরের সঙ্গেও লড়াই করবে নির্বাচন কমিশন। রাজীব জানান, কোনও রকম ভুয়ো খবর যাতে না ছড়ায় তার দিকে নজর থাকবে। তার জন্য অনেক ব্যবস্থা থাকছে। নতুন প্রযুক্তি ব্যবহার করা হবে। কেউ ওয়েবসাইটে সমালোচনার নামে সীমা ছাড়ালে কমিশন তার নিজস্ব ওয়েবসাইটে তার উল্লেখ করে নিজের মত প্রকাশ করবে। আদর্শ আচরণবিধি লংঘন - রাজনৈতিক দলগুলোকে বলা হচ্ছে, স্টার প্রচারকদের নজরে কমিশনের আদর্শ আচরণবিধি আনতে হবে।

  • সব বিমানবন্দরে আয়ককর দপ্তরের বিশেষ দল মোতায়েন থাকবে। যেখানেই হেলিকপ্টার ও চাটার্ড বিমান নামবে নিয়ম অনুযায়ী সব জিনিসের পরীক্ষা করা হবে। রেলস্টেশনেও বিশেষ নজরদারি থাকবে। সোশ্যাল মিডিয়ায় ফেক নিউজের দিকে বিশেষ নজর থাকবে।

  • অর্থবলের প্রয়োগের ক্ষেত্রে সম্প্রতি ১১টি রাজ্যের বিধানসভা নির্বাচনে ৩৪০০ কোটি টাকা বাজেয়াপ্ত করা হয়েছে।এ থেকে "শিক্ষা" নিয়ে এবার রাজ্য ভিত্তিক কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে। এ ব্যাপারে সংশ্লিষ্ট সরকারি এজেন্সি গুলোর সঙ্গে বৈঠক হয়েছে। আজকের পর আবারও বৈঠক হবে।

  • ফৌজদারি মামলা রয়েছে এমন প্রার্থীদের স্থানীয় সংবাদপত্রে পরপর ৩ বার বিজ্ঞাপন দিতে হবে। রাজনৈতিক দলকেও জানাতে হবে, কেন ওই প্রার্থীকেই বেছে নিতে হল। নির্বাচনে হিংসা বরদাস্ত করা হবে না। বাহুবলের প্রয়োগ কমিয়ে আনতে পর্যাপ্ত সংখ্যক সিএপিএফ মোতায়েন করা হবে। হিংসা বন্ধ করতে টেলিভিশন, সোশ্যাল মিডিয়ায় সর্বক্ষণ নজরদারি ও কন্ট্রোল রুম ২৪×৭। সব রাজ্য ও জেলাশাসকের জানিয়ে দেওয়া হয়েছে। অস্থায়ী ও চুক্তিভিত্তিক কর্মীদের নির্বাচনের কাজে ব্যবহার করা চলবে না।

  • এবার ভোটারের সংখ্যা ৯৬.৮ কোটি। ৮৫ বছরের বেশি ভোটারদের বাড়িতে গিয়েই ভোট নেওয়া হবে। প্রতি বুথে পর্যাপ্ত পরিমাণে জল, আলো এবং রোদ থেকে বাঁচতে শেড থাকবে। মহিলা ও পুরুষদের জন্য আলাদা আলাদা বাথরুমের ব্যবস্থা। প্রতি জেলায় তৈরি হবে কন্ট্রোল রুম। রক্তপাতহীন নির্বাচন করতে বদ্ধ পরিকর কমিশন। 

  • এবার প্রায় ১০ কোটি ৫১ লক্ষ বুথ থাকবে লোকসভা ভোটে। সাড়ে ২১ লক্ষ তরুণ ভোটার রয়েছে ২০২৪ এর নির্বাচনে। নতুন ভোটার ১ কোটি ৮৫ লক্ষ। ৪৮ হাজার তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে। বেশ কিছু রাজ্যে মহিলা ভোটারের সংখ্যা বেশি। ৪৯ কোটি পুরুষ ভোটার। ৪৮ কোটি মহিলা ভোটার।

  • ১৬ জুন লোকসভা নির্বাচনের মেয়াদ শেষ। নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচনের জন্য তৈরি নির্বাচন কমিশন। ১০.৫১ লক্ষ পোলিং স্টেশন , ৫৫ লক্ষ ইভিএম ব্যববহার। আজ থেকেই লাগু আদর্শ আচরণবিধি।  

  • নিজাম প্যালেসে শাহজাহানের ভাই আলমগীর। সিবিআই তলবে হাজিরা দিয়েছেন তিনি। ৫ জানুয়ারি ইডির উপর হামলার ঘটনার তদন্তেই তাকে ডেকে পাঠানো হয়েছে। এছাড়াও তলব করা হয়েছে শাহজাহান ঘনিষ্ঠ আরও কয়েকজনকে। 

  • অবশেষে প্রায় ২০ দিন পর নিথর দেহ এসে পৌঁছালো কফিনবন্দি বীরভূমের নৃত্যশিল্পী অমরনাথ ঘোষের। আমেরিকা থেকে তার মৃতদেহ সিউড়ির রবীন্দ্র সদনে আনা হয়। যেখানে তার মৃতদেহ দেখে শোকস্তব্ধ হয়ে পড়েন সিউড়ির সংগীত এবং নৃত্য শিল্পী মানুষেরা। তাদের তরফ থেকে তাকে শ্রদ্ধার্ঘ্য জানানো হয়। অপরদিকে শোকস্তব্ধ হয়ে পড়েছেন কাকা কাকিমা। তার মৃতদেহ প্রথমে সিউড়ির বিভিন্ন জায়গায় শ্রদ্ধা জানানোর জন্য রাখা হবে এবং তারপর শেষকৃত্য সম্পন্ন করা হবে। 

     

  • বাংলায় প্রচুর কোস্টাল এলাকা। তাদের জীবনের প্যাটার্ন আলাদা। আমি কোনো এজেন্ডা ছাড়াই তাদের সঙ্গে দেখা করেছি। তাদের কথা শুনেছি। জলের মধ্যে দিয়ে যেতে যেতে সবকিছু দেখা, সবকিছু বোঝা। বাংলার ছেলেমেয়েরা খুব মেধাবী এবং গুণী। আমার এই ধরনের সফর চলবে। এবার থেকে আমার বাংলা সফর এবং বাংলাকে আরও ভালো করে জানার মাধ্যম হবে এই জল দর্শন। সিভিল সার্ভেন্ট দের বলব, অফিসে বসে থাকবেন না। এলাকায় যান। আপনারা সিভিল এর সার্ভেন্ট। বাংলাকে নতুন ভাবে পরিচালনা করুন। 

  • আজ আদালতে হাজির হবেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ? ইডি-র সমন মামলায় রউজ অ্যাভিনিউ আদালত কেজরিওয়ালকে সশরীরে হাজির হওয়ার নির্দেশ দিয়েছে। তার আগে আদালতে আবেদন জানিয়ে নিজেই ১৬ মার্চ হাজির হওয়ার কথা জানিয়েছিলেন কেজরিওয়াল। দিল্লি আবগারি নীতি পরিবর্তন মামলায় জিজ্ঞাসাবাদের জন্য ১০ বার নোটিশ পাঠালেও ইডি-র সামনে হাজির হননি কেজরিওয়াল।

  • মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সুস্থতা কামনায় শিব মন্দিরে পুজো দেওয়া হল। মালবাজার মহকুমার মেটেলি ব্লকের  তৃণমূল কংগ্রেস চা বাগান শ্রমিক ইউনিয়নের কিলকোট চা বাগান ইউনিট কমিটির তরফে কিলকোট চা বাগানের মহাকালেশ্বর শিব মন্দিরে ওই বিশেষ পুজোর আয়োজন করা হয়। 

  • রাতের শহরে এক মহিলাকে পিছু নেওয়ার অভিযোগে এক গাড়ি চালক কে মারধর করল ঐ মহিলা সহ তার প্রেমিক। ভাঙ্গা হলো গাড়ি। তদন্তে পুলিস। ঘটনাটি ঘটেছে ইকো পার্ক থানা এলাকায়। জানা যায় রাতে একটি মারুতি গাড়ি নিয়ে ওই এলাকার এক মহিলাকে অনেকটা সময় ধরে  পিছু নিতে থাকে এক যুবক,  এবং তার সাথে জোর করে কথা বলার চেষ্টা করে বলে অভিযোগ ঐ মহিলার। এরপর ওই মহিলা দৌড়ে চলে এসে  প্রেমিক কে বিষয় টি জানান। আর তার পরেই ঐ গাড়ি চালক কে জোর করে গাড়ি থেকে বার করে মহিলা সহ তার প্রেমিক মারামারাতে জরিয়ে পড়ে। পাশাপাশি ঐ মহিলা যুবকের গাড়িটিকে ইট দিয়ে কাঁচ গুলি ভেঙে দেয়। ঘটনাস্থলে খবর পেয়ে আসে ইকো পার্ক থানার পুলিস। গাড়িটি সহ যুবককে আটক করে নিয়ে যায় থানায়।এবং ঐ গাড়ি চালক নেশা করে রাতে গাড়ি চালাচ্ছিল বলে অভিযোগ। তদন্তে পুলিস। 

  • সাত সকালে গাছ ভেঙে বিপত্তি শহর কলকাতার বেকবাগান এলাকায়। সৈয়দ আমির আলী এভিনিউ থেকে বেকবাগান ঢোকার মুখেই ভেঙে পড়ে একটি পূর্ণবয়স্ক বটগাছ। স্থানীয় বাসিন্দারা জানান ভোর চারটের সময় ঘটনাটি ঘটে। এর জেরে বেক বাগান ঢোকার ওই রাস্তায় বেশ কিছুক্ষণ যান চলাচল বন্ধ রাখতে হয় পুলিশ কে। 
    স্থানীয় বাসিন্দাদের দাবি, ৭ দিন আগেই এই গাছ অর্ধেক উপড়ে গিয়েছিল। তখন একটা বিকট শব্দ হয়। ফুটপাতের উপরে থাকা গাছে তলায় মাটি ক্রমশ কমে গিয়েছিল। ফুটপাত নিচে কখনো পাইপলাইন বিছানোর কাজ, কখনো বিদ্যুতের লাইন নিয়ে যাওয়ার কাজ করার জন্য মাঝেমধ্যেই মাটি খোঁড়া হয়। এর জেরে মাটির ধারণ ক্ষমতা কমে আসে। এর ফলে কাল রাতে দমকা হাওয়ার চাপ ধরে রাখতে না পেরে গাছটি হেলে পড়ে। আজ সকালে তা পড়ে যায়। আপাতত গাছটিকে কেটে রাস্তা পরিষ্কার করার কাজ করছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। গ্যাস কাটার দিয়ে গাছটিকে টুকরো টুকরো করে কাটা হচ্ছে। রাস্তা পরিষ্কার করতে আরও কিছুটা সময় লাগবে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link