নিজস্ব প্রতিবেদন: রাম নবমীর শুভেচ্ছা জানিয়ে মানবিকতার পাঠ দিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে জানিয়ে দিলেন, রাজনৈতিক স্বার্থে উত্তর ভারত থেকে রাম নবমীর সংস্কৃতি আমদানি করেছে গেরুয়া শিবির। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

শিলিগুড়ির সভায় মমতা বন্দ্যোপাধ্যায় বলেন,''আজ রাম নবমীর দিন সবাইকে শুভেচ্ছা। ধর্ম মানে দানবিকতা নয়, মানবিকতা। নতুন করে এরা তৈরি করেছে। এই সংস্কৃতি আমদানি করা হয়েছে, এটা আমাদের নয়। ধর্মকে নিয়ে কেন রাজনীতি করছেন, তার কৈফিয়ত দিতে হবে''।    



মমতা আরও বলেন,''হঠাত্ করে রাম নবমী চলছে। তোমরা কেউ গদা, তরবারি নিয়ে বেরিয়ে পড়ছো! কাকে কাটবেন? বাংলায় এসব চলবে না। আমি মন্দিরে, মসজিদে দলের প্রতীক ছাড়াই যাই''। 'ধর্ম আফিম' কার্ল মার্ক্সের বিখ্যাত উক্তির মতো মমতার মন্তব্য, আফিম যুদ্ধ মনে আছে?


রাম নবমী নয়, বাংলায় সংস্কৃতি যে পয়লা বৈশাখ তাও মনে করিয়ে দেন মমতা। তাঁর কথায়,''আমি পয়লা বৈশাখে পুজো দিই। এটা আমাদের কাছে নতুন নয়''। 


বলে রাখি, গত তিন বছর ধরে রাজ্যে বেড়েছে রাম নবমীর মিছিলের সংখ্যা। রাজ্যজুড়েই মিছিল বের করছে বজরং দল, বিশ্ব হিন্দু পরিষদ। রাজ্যের বিজেপির উত্থানের সঙ্গেই রাম নবমীকে কেন্দ্র করে আগ্রহ বেড়েছে। আর রাম নবমীর শোভাযাত্রার সামিল হয়েছেন দিলীপ ঘোষ, রাহুল সিনহার মতো বিজেপি নেতারা। রাম নামেই রাজ্যে হিন্দুত্বের হাওয়ায় ভোটবৈতরণী পার হতে চাইছে বিজেপি, মত রাজনৈতিক মহলের একাংশের। আর সেই মেরুকরণ ঠেকাতে শিলিগুড়ির সভা থেকে বার্তা দিলেন মমতা।  


 আরও পড়ুন- বাম ঘাঁটিতে রামের পদার্পণ! রামনবমীর মিছিলে 'অবরুদ্ধ' পুরুলিয়া