নিজস্ব প্রতিবেদন: এই খবর পড়ার আগে একটা কুইজ খেলা যাক আপনার সঙ্গে। নো ইন্টারনেট। নো মোবাইল। শুধু স্মৃতির উপর ভর করে উত্তর দিতে হবে। বলুন তো কোন পাখি উল্টোদিকে উড়তে জানে? আর্জেন্টিনার রাজধানীর নাম কি? হারারে কোথাকার রাজধানী? এমন প্রশ্ন শুনে অনেকেই বলবেন, দূর মশাই এত তাড়তাড়ি উত্তর দেওয়া যায় নাকি। আবার কেউ বলবেন, গুগল থাকতে এত ভেবে লাভ কী? সার্চ করলেই পটাপট উত্তর এখন হাতের মুঠোয়। ঠিকই! তবে শিলিগুড়ির আড়াই বছরের আয়েষার মাথায় এসব উত্তর গিজগিজ করছে। প্রশ্ন করলেই ঠোঁটের গোড়ায় উত্তর। ওই খুদের এমন জ্ঞান দেখলে অবাক সবাই।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- ধূপগুড়িতে ৫ সিপিএম নেতার হত্যাকাণ্ডে বেকসুর খালাস টম অধিকারী-সহ ৩৩ জন



মাত্র আড়াই বছর বয়স আয়েষা চৌরাসিয়ার। এই বয়সেই দেশ-বিদেশ নাম ও তার রাজধানী প্রায় সব  নাম ঠোঁটস্থ। সাধারণ জ্ঞানের অনেক অজানা তথ্য জলের মতো বলতে পারে সে। আর ইংরেজি বর্ণমালা, ধারাপাত এসব তো কোনও ব্যাপারই নয়।


শিলিগুড়ির মাল্লাগুড়ির গ্রিনপার্কের বাসিন্দা আয়েষার মা শ্বেতা চৌরাসিয়া বলেন যে, "মাত্র দেড় বছর বয়সে শুরু হয় আয়েষার প্রথম পাঠ। দু'দিনের মধ্যে সে 'এ' থেকে 'জেড' পর্যন্ত মুখস্ত করে ফেলে সে। এরপর কয়েকদিনের 'ওয়ান-টু' আয়ত্ত্ব করে ফেলে।  কৌতূহলবশত তাকে ধীরে ধীরে রাজ্যের ও দেশের রাজধানীর নাম শেখাতে শুরু করেন পরিজনরা। কিছু দিনের মধ্যে তা সেগুলিও অনায়াসে বলতে থাকে মেয়ে।"


এখন তাঁরা আয়েষাকে মণীষী ও রাষ্ট্রনায়কদের বাণী শিখাচ্ছেন। তাও অনেকটাই সে শিখে ফেলেছে বলে জানান আয়েষার বাবা আনন্দ চৌরাসিয়ার। আনন্দবাবু বলেন, "প্রথমে আমরা কিছুটা অবাক হয়ে ছিলাম। কৌতূহলবশত আমরা তাকে অনেক কিছু শেখাতে শুরু করি। এখন সবই তার আয়ত্ত্বে।  আমার মেয়ের স্মৃতিশক্তি ব্যতিক্রমী।"


আরও পড়ুন- আন্দোলন ও হিংসার প্রভাবে বিপন্ন 'ব্র্যান্ড দার্জিলিং', তিন মাসে ক্ষতি ১০০ কোটির বেশি


আয়েসার ঠাকুমা মায়া পাসোয়ান বলেন, যে তার নাতনির এই স্মৃতিশক্তিতে খুব খুশি তিনি।  আয়েষাকে এগিয়ে নিয়ে যেতে সব রকম সাহায্য করা হবে বলে জানিয়েছে তার পরিবার।