অয়ন ঘোষাল: আকাশ কখনও মেঘলা, কোথাও বৃষ্টি। দক্ষিণবঙ্গে এই বৃষ্টির পরিমাণ বাড়বে বৃহস্পতিবার। শুক্রবার থেকে আবহাওয়ার বদল হবে। তবে বজ্রবিদ্যুত্ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে শুক্রবারও। কয়েকটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-রান্না পুজোর আগেই পাতে বাংলাদেশের ইলিশ! আশায় বুক বাঁধছে হিলসা অ্যাসোসিয়েশন


উত্তর বঙ্গোপসাগরের নিম্নচাপ দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধ্রপ্রদেশ উপকূলে রয়েছে। এটি কিছুটা পশ্চিম দিকে সরে এটি দক্ষিণ ওড়িশা ও ছত্তীসগড়ের ওপর দিয়ে যাবে আগামী ২৪ ঘন্টায়। নিম্নচাপ এলাকা থেকে একটি অক্ষরেখা উত্তর প্রদেশ পর্যন্ত বিস্তৃত। এই নিম্নচাপ অক্ষরেখা ওড়িশা ও ছত্রিশগড়ের উপর দিয়ে গিয়েছে। মৌসুমী অক্ষরেখার পশ্চিম অংশ হিমালয়ের পাদদেশ এলাকায় অবস্থান করছে।


আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুয়ায়ী দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি বাড়বে। উপকূল ও উড়িষ্যা সংলগ্ন জেলাগুলিতে বেশি বৃষ্টির সম্ভাবনা। নিম্নচাপ ও নিম্নচাপ অক্ষরেখার পরোক্ষ প্রভাবে মূলত মেঘলা আকাশ, কোথাও কোথাও আংশিক মেঘলা আকাশ থাকবে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে দক্ষিণ চব্বিশ পরগনা ও পূর্ব মেদিনীপুর এ জেলায়। এছাড়াও বিক্ষিপ্তভাবে দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম এবং বাঁকুড়া ও পুরুলিয়া জেলাতে।  কাল বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়বে দক্ষিণবঙ্গে। শুক্রবারের পর বৃষ্টির পরিমাণ আরো কমবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।


উত্তরবঙ্গে বৃহস্পতিবার থেকে উপরের দিকে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। উপরের দিকের জেলা দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি আলিপুরদুয়ার এবং কোচবিহারে বিক্ষিপ্তভাবে সামান্য দু-এক পসলা হালকা বৃষ্টি। এর মধ্যে কোচবিহার ও আলিপুরদুয়ারে বৃষ্টির সম্ভাবনা একটু বেশি। আগামী কয়েক দিন বৃষ্টির পরিমাণ কম হবে। স্বাভাবিক বা তার নিচে থাকবে বর্ষার বৃষ্টির পরিমাণ। মৌসুমী অক্ষরেখা উত্তর দিকে না যাওয়া পর্যন্ত উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে না।


বৃহস্পতিবার কলকাতায় বৃষ্টির পরিমাণ একটু বাড়তে পারে। আগামী দু দিন তাপমাত্রা একই রকম থাকবে। মূলত মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎসহ দু এক পশলা বৃষ্টির সম্ভাবনা।
শুক্রবার থেকে ফের আবহাওয়ার পরিবর্তন। শনি ও রবিবার বাড়বে তাপমাত্রা সঙ্গে আর্দ্রতা জনিত অস্বস্তি।


কলকাতায় গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৬ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৫ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৩ থেকে ৯৪ শতাংশ।  আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে ভারী বৃষ্টির সতর্কতা।
ওড়িশা ছত্তীসগড় বিদর্ভ তেলেঙ্গানায় ভারী বৃষ্টির সতর্কতা। অন্ধ্রপ্রদেশ তেলেঙ্গানা কেরালাতেও ভারী বৃষ্টির পূর্বাভাস। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টি চলবে।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)