নিজস্ব প্রতিবেদন : দ্বিতীয়বারের জন্য বৃহস্পতিবার প্রধানমন্ত্রী পদে শপথ নিয়েছেন নরেন্দ্র দামোদরদাস মোদী। মোদীর সঙ্গেই শপথ নেন কেন্দ্রীয় মন্ত্রিসভার ৫৭ জন মন্ত্রী। তারমধ্যে পূর্ণমন্ত্রী হিসেবে শপথ নেন ২৪ জন। স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী হিসেবে ৯ জন ও প্রতিমন্ত্রী হিসেবে ২৪ জন শপথগ্রহণ করেন। গতকাল শপথগ্রহণ পর আজ হল মন্ত্রক বণ্টক।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


৫৭ জন মন্ত্রীর কেন্দ্রীয় মন্ত্রিসভায় বাংলা থেকে ঠাঁই পেয়েছেন মাত্র দুজন। বাবুল সুপ্রিয় ও দেবশ্রী চৌধুরী। গত মন্ত্রিসভার পর এই মন্ত্রিসভাতেও প্রতিমন্ত্রী পদ পেয়েছেন বাবুল। অন্যদিকে বাংলা থেকে সাংসদ ও মন্ত্রী হিসেবে নতুন মুখ দেবশ্রী চৌধুরীকেও প্রতিমন্ত্রী করা হয়েছে। এদিন মন্ত্রক বণ্টনের পর দেখা গেল পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রকের প্রতিমন্ত্রী করা হয়েছে বাবুল সুপ্রিয়কে। অন্যদিকে নারী ও শিশুকল্যাণ মন্ত্রকের প্রতিমন্ত্রী হচ্ছেন দেবশ্রী চৌধুরী।


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন্ত্রিসভায় স্বরাষ্ট্রমন্ত্রী হচ্ছেন অমিত শাহ। অরুণ জেটলি অসুস্থতার কারণে অব্যাহতি চাওয়ায় অর্থ মন্ত্রকের দায়িত্ব কে পাবেন, তাই নিয়ে জল্পনা শুরু হয়েছেন। তালিকা বেরতে দেখা গেল নির্মলা সীতারমনকে প্রতিরক্ষা থেকে সরিয়ে অর্থ মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে। ইন্দিরা গান্ধীর পর স্বাধীন ভারতের দ্বিতীয় মহিলা অর্থমন্ত্রী হলেন নির্মলা সীতারমন।


আরও পড়ুন, ফ্রাস্ট্রেশনে ভুগছেন মমতা বন্দ্যোপাধ্যায়, দিল্লি থেকে ফিরে বললেন দিলীপ ঘোষ


অন্যদিকে স্বরাষ্ট্র থেকে প্রতিরক্ষা মন্ত্রকের দায়িত্বে গেলেন রাজনাথ সিং। গত দফায় দক্ষ হাতে বিদেশমন্ত্রীর দায়িত্ব সামলেছেন সুষমা স্বরাজ। প্রশংসা কুড়িয়েছেন, বাহবা পেয়েছেন। কিন্তু এবার মন্ত্রিসভায় নেই সুষমা। বিদেশমন্ত্রী হচ্ছেন অবসরপ্রাপ্ত আইএফএস তথা প্রাক্তন বিদেশ সচিব ড. সুব্রহ্মণ্যম জয়শঙ্কর।