নারায়ণ সিংহ রায়: বিপর্যয়ের পর কেটে গিয়েছে প্রায় দেড় মাস। অবশেষে বিপর্যয়ের দগদগে ক্ষত খানিক সারিয়ে স্বাভাবিক ছন্দে ফিরছে উত্তর সিকিম। দেড় মাসের মাথায় আবার উত্তর সিকিমের সঙ্গে স্থল যোগাযোগ সফলভাবে শুরু হল। চুংথাংয়ে বেলি ব্রিজে শুরু যান চলাচল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

উত্তর সিকিমে লোহটাক হ্রদ ফেটে ৩ অক্টোবর তিস্তায় হড়পা বান নামে। তিস্তার হড়পা বানের ফলে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয় উত্তর সিকিম। কার্যত গোটা সিকিম থেকে একেবারে বিচ্ছিন্ন হয়ে যায় উত্তর সিকিম। সবথেকে বেশি বিধ্বস্ত হয় উত্তর সিকিমের জনজীবন। হড়পা বানের ফলে একটি টুকরো হয়ে আলাদা হয়ে যাওয়ার মত পরিস্থিতি হয় উত্তর সিকিমের। যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়ে। প্রায় মাসখানেক ধরে চলে আসা প্রচেষ্টা অবশেষে আজ সফল হল। সেনার তৈরি বেলি ব্রিজের মাধ্যমে যোগাযোগ স্থাপন করা সম্ভব হল সিকিমের আলাদা হয়ে যাওয়া 'টুকরো' তথা উত্তর সিকিমের সঙ্গে। 


সেনার তরফে এক বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে যে, ভারতীয় সেনার ত্রিশক্তি কর্পস এবং বিআরও-র যৌথ প্রচেষ্টায় চুংথাংয়ে প্রায় ২০০ ফুট লম্বা এই বেলি ব্রিজ স্থাপন করা হয়েছে। উল্লেখ্য, গোটা সিকিম রাজ্যটাকেই সেনার তৈরি এরকম অসংখ্য ছোট থেকে বড় বেলি ব্রিজে জুড়েছে। গুরুত্বপূর্ণ বিভিন্ন জায়গার সঙ্গে বেলি ব্রিজের মাধ্যমে যোগাযোগ স্থাপন করছিল সেনা। কিন্তু উত্তর সিকিমের সঙ্গে যোগাযোগ স্থাপন করাই ছিল প্রধান চ্যালেঞ্জ। চুংথাংয়ের অংশ থেকে সিকিম কার্যত আলাদা হয়ে গিয়েছিল। সেখানেই বেলি ব্রিজ স্থাপন করে দৃষ্টান্ত স্থাপন করল ভারতীয় সেনার ত্রিশক্তি কর্পস। 


সিকিম সরকারের সড়ক মন্ত্রী সমডুপ লেপচা বৃহস্পতিবার এই ব্রিজের উদ্বোধন করেন। শুরু হয় যান চলাচল। প্রথমেই উত্তর সিকিমের জন্য ত্রাণের গাড়ি পাঠানোর ব্যাবস্থা করা হয়। আবহাওয়ার উপর নির্ভর করে এতদিন আকাশ পথে ত্রাণ যাচ্ছিল উত্তর সিকিমে। অবশেষে বেলি ব্রিজ চালুর পর হাঁফ ছেড়ে বাঁচলেন সিকিম সরকার থেকে সাধারণ মানুষ। সড়ক পথেই এবার যোগাযোগ স্থাপন করা সম্ভব হল। ওয়ান ওয়ে বেলি ব্রিজ প্রাণের জোগান দিল উত্তর সিকিমে। 


আরও পড়ুন, Illegal Emigration: কোনও নথি ছাড়াই অবৈধভাবে ভারতে প্রবেশ, গ্রেফতার পাকিস্তানি মা ও ছেলে



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)