নিজস্ব প্রতিবেদন: “রায় আমরা খতিয়ে দেখে পরবর্তী আইনি পদক্ষেপের বিষয়ে সিদ্ধান্ত নেব।”  বিজেপির রথযাত্রা নিয়ে হাইকোর্টের রায়ের পর বললেন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। বিজেপিকে কটাক্ষ করে তিনি বলেন, “ দিলীপ ঘোষরা মানুষকে কাছে পাওয়ার চেষ্টা করছে? ওরা তো প্রতিদিন জঙ্গলের বাক্য বলছে। জঙ্গলের মানুষরাও এই ভাষায় কথা বলে না।”  তিনি বলেন, “কী শর্ত, কী বৃত্তান্ত জানি না, ওসব আইন বিভাগ প্রশাসন দেখবে।” অমিত শাহের বঙ্গ সফর  প্রসঙ্গে বলেন, “কে এলো, কে গেলো তাতে কিছু এসে যায় না।  মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নকে কেউ ব্যাহত করতে চাইলে শক্ত হাতে ব্যবস্থা নিতে হবে।”


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

অন্যদিকে, সিপিএম পলিটব‍্যুরো সদস্য বিমান বসুর দাবি, “রথ যাত্রা বলে বিজেপি দাবি  করলেও বিলাসবহুল গাড়ি রথ নয়।” তিনি বলেন, “ হাইকোর্ট শর্ত সাপেক্ষে অনুমোদন দিলেও সাম্প্রদায়িকতার , সম্প্রীতির  বিষয় নিয়ে আমরা চিন্তামুক্ত ন‌ই। আমাদের কর্মীরা রাস্তায় থাকবেন ওই দিন।”


প্রঙ্গগত,  রাজ্যের আর্জি খারিজ করে দিয়ে বৃহস্পতিবার বিজেপির রথযাত্রার অনুমতি দেয় বিচারপতি তপোব্রত চক্রোবর্তীর সিঙ্গর বেঞ্চে। শর্তসাপেক্ষে রথযাত্রার অনুমতি দেওয়া হয় বিজেপিকে।


শর্তগুলি হল...


  • বিজেপিকে নির্দেশ, যেখানে রথ বেরোবে, তার ১২ ঘণ্টা আগে স্থানীয় প্রশাসনকে জানাতে হবে। 

  • এলাকায় শান্তি শৃঙ্খলা বজায় রাখতে হবে।

  • কোনও ক্ষয়ক্ষতি হলে তার দায় বিজেপিকে নিতে হবে।

  • আইন শৃঙ্খলা বজায় পর্যাপ্ত পুলিস কর্মী মোতায়েন করতে হবে প্রশাসনকে।


এদিন আদালত ১৫ ডিসেম্বর রাজ্যের দেওয়া নির্দেশ খারিজ করে দিয়েছে। আদালতের পর্যবেক্ষণ, গোয়েন্দা রিপোর্টের ভিত্তিতে রথের অনুমতি নয়। কীসের ভিত্তিতে গোয়েন্দা রিপোর্ট, তার ব্যাখ্যা নেই। এদিন বিচারপতি বলেন, " শুধুমাত্র কোচবিহারের ঘটনা দেখে রথযাত্রা বন্ধ করা যায় না।"