নিজস্ব প্রতিবেদন: রক্ত দিতে গিয়ে মারাত্মক কাণ্ড। এক রোগীর জন্য নির্দিষ্ট গ্রুপের রক্ত অন্য রোগীকে দিয়ে দেওয়া হল। ফলে অসুস্থ হয়ে পড়েন ২ রোগীই। হাসপাতালের নার্সদের বিরুদ্ধে এমনই চাঞ্চল্যকর অভিযোগ উঠল রামপুরহাট মেডিক্যাল কলেজ ও হাসপাতালে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বিষয়টি সামনে আসার পরই তড়িঘড়ি দুই রোগীকে হাসপাতালের সিসিইউতে ভর্তি করা হয়েছে। হাসপাতালের সুপারের কাছে নার্সদের বিরুদ্ধে লিখিত অভিযোগও দায়ের করেছে রোগীর পরিবার। 


অন্য গ্রুপের রক্তে পেয়ে অসুস্থ রোগী কাজল রেখা চট্টোপাধ্যায়ের ছেলে সংবাদমাধ্যমে বলেন, গতকাল এসে দেখি আমার মাকে ভুল গ্রুপের রক্ত দেওয়া হচ্ছে। এখানেই ব্লাড ব্যাঙ্ক থেকে ও প্লাস গ্রুপের রক্ত দিই। কিন্তু উপরে গিয়ে দেখি মাকে দেওয়া হচ্ছে বি পজিটিভ গ্রুপের রক্ত। আমার মায়ের নাম কাজল রেখা চট্টোপাধ্যায়। সেই জায়গায় রক্তের পাউচের উপরে লেখা রয়েছে আজিমা বিবি।


এদিকে, কাজলরেখা চট্টোপাধ্যায়ের ছেলের অভিযোগ, এর প্রতিবাদ করায় প্রথমে ওরা শোনেনি। অনেক বলার পর ওর রক্ত বদল করেছে। তাড়াতাড়ি একটি ইঞ্জকশন দিয়ে দেওয়া হল। সিসিইউতে ভর্তি করা হয়েছে। 


এই রক্ত বদলের ঘটনা নিয়ে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ কাজলকৃষ্ণ বণিক বলেন, একটি গ্রুপ ছাড়া আর অন্য কোনও গ্রুপের রক্ত সবাইকে দেওয়া যায় না। তাই রক্ত দানের সময় সর্বোচ্চ সতর্কতা নেওয়া দরকার। অন্য গ্রুপের রক্ত ঢোকার ফলে রোগীর দেহের রক্ত ভেঙে গিয়ে অন্য প্রতিক্রিয়া হতে পারে। শ্বাসকষ্ট, খিঁচুনির মতো সমস্য়া হতে পারে। খুব কম রক্ত দেওয়া হলে পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ন্ত্রণের মধ্যে থাকে। তা নইলে বিপদ। 


আরও পড়ুন-মায়ের কোল থেকে ছিনিয়ে সন্তানকে ছুড়ে ফেলল কাকিমা! পরিবারিক বিবাদে প্রাণ গেল দুধের শিশুর


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)