দেবব্রত ঘোষ: লোন অ্যাপ ডাউনলোড করে এগ্রি করলেই ফোনের সব তথ্য চলে যাচ্ছে জালিয়াতদের হাতে। গ্রাহকদের ছবি নিয়ে তা সুপার ইম্পোজ করে করা হচ্ছে ব্ল্যাক মেইল। এরকম বহু অভিযোগ জমা পড়েছে হাওড়া কমিশনারেটের সাইবার ক্রাইম থানায়। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এভাবে প্রতারিত এক ব্য়ক্তি জানান, ব্য়ক্তিগত প্রয়োজনে আমি লোন অ্যাপের মাধ্যমে লোন নিয়েছিলাম। সেই লোন শোধ করার জন্য আমার উপরে প্রবল চাপ সৃষ্টি করা হয়। ফলে বাধ্য হয়েই অন্য অ্যাপের মাধ্যমে আমি লোন নিয়ে পুরনো লোন শোধ করা শুরু করি। এভাবেই ওদের অ্যাপ চক্রে জড়িয়ে পড়ি। এখনও কিছু টাকা বাকী রয়েছে। শেষ লোনের টাকা শোধ করতে পারছি না বলে আমাকে, আমার বাবা ও স্ত্রীকে ক্রমাগত ফোনে হুমকি দেওয়া হচ্ছে। আমার ফোনে আপত্তিকর ছবি পাঠিয়ে চলছে ক্রমাগত হুমকি। 


এনিয়ে কী বলছেন বিশেষজ্ঞরা? সাইবার ক্রাইম বিশেষজ্ঞ সম্রাট মুখোপাধ্যায় বলেন, এভাবে লোন নেওয়ার আগে রিজার্ভ ব্যাঙ্কের ওয়েবসাইটে গিয়ে দেখে নেওয়া উচিত যে সংস্থা লোন দিচ্ছে তার নাম আরবিআইয়ে নথিভূক্ত রয়েছে কিনা। কেউ প্রতারণার শিকার হলে তার উচিত অ্যাপটি আন ইনস্টল করে দেওয়া ও থানার সাইবার ক্রাইম সেলের সঙ্গে যোগাযোগ করা। 


হাওড়া সাইবার ক্রাইম পুলিসের বক্তব্য, ওই ধরনের লোন অ্যাপ ব্যবহার করা উচিত নয়। সমস্যা হলে হোয়াটসঅ্যাপ বন্ধ রাখতে হবে। এই ধরনের অপরাধীদের ধরা খুব কঠিন। কারণ এরা হোয়াটসঅ্যাপে চ্য়াট বা কল করে। বিশেষ পদ্ধতিতে নম্বর জেনারেট করে নেয়। সেই নম্বরের হদিস পাওয়া বেশ কঠিন।


আরও পড়ুন-গ্রেফতার করতে হবে মহুয়া মৈত্রকে, বউবাজার থানার সামনে ধুন্ধুমার বিজেপির


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)