বিধান সরকার: হিমঘর খুলতেই আলুর দাম ঊর্ধ্বমুখী। দাম আরও বাড়বে এমনটাই আশঙ্কা সকলের।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গত কয়েক দিন ধরে আলুর দাম বাড়ছে। কুড়ি টাকা কিলো ছিল যে আলুর দাম সেই আলু ২৫ থেকে ২৬ টাকায় বিক্রি হচ্ছে। কয়েক দিন পরে ৩০ টাকা কিলো হবে বলে মনে করছেন ব্যবসায়ীরা।


রাজ্যে আলু উৎপাদনে হুগলি জেলা এগিয়ে থাকে। এবারও আলু চাষ হয়েছিল ৮৮ হাজার হেক্টর জমিতে। উৎপাদন হয় ২৪ লক্ষ মেট্রিক টন।


অসময়ে বৃষ্টির ফলে আলু চাষ মার খেয়েছিল। আলু চাষের এলাকা কমে পাঁচ হাজার হেক্টর। উৎপাদনও কমে। গতবার যেখানে ৩০ মেট্রিক টন উৎপাদন হয় এবার সেটা হয়েছে ২৭ মেট্রিকটন।


আরও পড়ুন: South Dinajpur: আদনান শামির ঝুলন্ত দেহ উদ্ধার! শরীরে মাখা পটাশিয়াম সায়ানাইড?


পশ্চিমবঙ্গে এবার প্রায় দশ লক্ষ মেট্রিক টন আলু উৎপাদন কম হয়েছে বলে জানা গিয়েছে। রাজ্য প্রগতিশীল আলু ব্যবসায়ীর সম্পাদক লালু মুখার্জি জানান, ‘এবার রাজ্যে ৮০ থেকে ৮৫ লক্ষ মেট্রিক টন আলু উৎপাদন হয়। তার মধ্যে ৬৩ লক্ষ মেট্রিক টন আলু হিম ঘরে মজুত করা হয়েছে। চাষীরা আলু তোলার পর ভালো দাম পেয়েছেন। গড়ে ১৫ টাকা কিলো হিসেবে বিক্রি করে চাষীরা। হিমঘর ভাড়া, বাছাই, কাটপিস বাদ, বস্তার দাম, গাড়ি ভাড়া ধরে কিলো প্রতি সারে সাত টাকা খরচ হিসাবে সেই আলুর দাম ২৩ থেকে ২৪ টাকা কিলোয় দাঁড়ায়’।


আরও পড়ুনJalpaiguri: 'লক্ষ্মী ভান্ডার' থেকে লক্ষ্মীলাভ করতে বাড়ি থেকে বেরিয়ে উধাও ঘরের লক্ষ্মীই, হতাশ স্বামী...       


তিনি  আরও বলেন, ‘এত দিন চাষীর ঘরে মজুত থাকা বা খোলা বাজারে থাকা আলু বিক্রি হচ্ছিল ২০ টাকা কিলো দরে। হিমঘর খুলতেই সেই আলু দাম এক লাফে অনেকটা বেড়েছে’।


ভিন রাজ্য, বিশেষত উত্তর প্রদেশ, পঞ্জাব থেকে প্রতিবার খাওয়ার আলু ঢোকে এই রাজ্যে। তাই চাহিদার তুলনায় যোগান বেশি হয়ে যায়। দাম কম থাকে। এবার ভিন রাজ্যও আলু উৎপাদন কম।


এবার যদি বাংলার আলু বাইরের রাজ্যে বেশি করে যেতে থাকে তাহলে দাম কোথায় যাবে এখনই বলতে পারছন না ব্যবসায়ীরা। তবে কিছু দিনের মধ্যে আলুর দাম তিরিশ টাকা ছুঁতে চলেছে বলে মনে করছেন ব্যবসায়ীরা।


খুচরো আলু বিক্রেতারা বলছেন, আলুর দাম বাড়লে বিক্রি কমে তাদের অসুবিধা হয়। চাষীদের মতে ফড়েরা মুনাফা করে নিয়ে যায় চাষী দাম পায়না।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)