নিজস্ব প্রতিবেদন: ভিন রাজ্য থেকে বহু শ্রমিক বাংলায় ফিরছেন। এতে রাজ্যে কিছু সমস্যার সৃষ্টি হচ্ছে। তবে ভিন রাজ্য বা বিদেশ থেকে ফিরলে কোয়ারেন্টিনে থাকা বাধ্যতামূলক। মঙ্গলবার এমনটাই জানালেন রাজ্যের স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-দরকার হলে সীমান্ত বিবাদ নিয়ে যুদ্ধও হবে, ভারতকে হুমকি নেপালের


মঙ্গলবার তিনি বলেন, বিভিন্ন রাজ্যে থেকে ১৯টা ট্রেন ইতিমধ্যেই এসে গেছে। প্রতিদিন ১০-১৫ টা ট্রেন এলে আমাদের সুবিধা হয়। একইসঙ্গে স্থলেপথে অনেক বেশি মানুষ আসছেন। সবদিক আমাদের বিবেচনা করতে হচ্ছে। নেপাল থেকে এবং অন্য জায়গা থেকেও মানুষ আসতে শুরু করেছে।


স্বরাষ্ট্র সচিব আরও বলেন, ভিন রাজ্য বা  বিদেশ থেকে ফিরলে কোয়ারেন্টিনে থাকা বাধ্যতামূলক। সামজিক দূরত্ব অবশ্যই বজায় রাখবেন। ভিন রাজ্য থেকে শ্রমিকরা এরাজ্যে ফেরায় বিভিন্ন সমস্যা দেখা দিয়েছে। রাজ্যের স্বাস্থ্যব্যবস্থা ও স্বাস্থ্য পরীক্ষার জন্য সমস্যা দেখা দিয়েছে। ঘূর্ণিঝড় পরবর্তী সময় এমনিতেই আমরা বিধ্বস্ত। তাই আমরা কিছুদিন সময় চেয়েছিলাম। কোনও কোনও রাজ্য ব্যস্ত হয়ে উঠেছে শ্রমিকদের ফেরানোর জন্য।


আরও পড়ুন-চোখের নিমেষে পড়ে থাকা গাছ কেটে সাফ 'দানব' ক্রেনের, পরিষ্কার কলকাতার সব রাস্তা


আলাপন আরও বলেন, যারা বাইরে থেকে আসছেন তাদের কাছে অনুরোধ, তারা যেন বাড়িতেই থাকেন তারা। যেন কোন ভাবেই বাইরে না আসেন। পরিযায়ী শ্রমিকরা ফিরেছেন। ফলে কোয়ারেন্টিন সেন্টারে লোকসংখ্যা বাড়ছে। ফের ট্রেন আসা শুরু হবে। মোট ২০৬ টি ট্রেন আসবে। প্রতিদিন ১০টি করে ট্রেন আসবে।


বিভিন্ন জায়গায় দেখা হবে যাতে বেশি মানুষের ভিড় না হয়। রোগ যাতে বেশি করে না ছড়িয়ে পড়ে। তার জন্য উদ্যোগ নেওয়া হয়েছে। যারা বাইরে থেকে আসছেন তাদের বাড়িতে থাকার নির্দেশ দেওয়া হচ্ছে। বাইরে থেকে মানুষ আসার কারণে সংক্রমণ বাড়তে শুরু করেছে। যারা বিদেশ থেকে ট্রাভেল করে আসবেন তাদের সবাইকে স্বাস্থ্য দফতরের নির্দেশ মানতে হবে। এই বিষয়ে বিস্তারিত তথ্য সরকারী ওয়েব সাইটে দেওয়া হয়েছে।