জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চিরাচরিত প্রথা মেনে বেলুড় মঠে আজ, রবিবার মহা সমারোহে অনুষ্ঠিত হচ্ছে রামকৃষ্ণদেবের জন্মতিথিকে কেন্দ্র করে হওয়া সাধারণ উৎসব। গত ১২ মার্চ ছিল রামকৃষ্ণদেবের জন্মতিথি উৎসব। এরই অঙ্গ হিসেবে আজ প্রথা অনুযায়ী জন্মতিথির পরের রবিবার হচ্ছে ভক্তদের মিলন উৎসব।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Bengal weather Today: আজ কালবৈশাখী! আগামী কয়েকদিন ঝড়-বৃষ্টির সম্ভাবনা, কবে ভালো হবে আবহাওয়া?


ঠাকুরের ইচ্ছায় বছরে একদিন বেলুড় মঠ সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। এদিন সাধারণের জন্য সকাল থেকে একদিকে যেমন মণ্ডপে বিভিন্ন রকম ধর্মীয় অনুষ্ঠান, গান, নাটক, ভজন, কীর্তন, ইত্যাদি হচ্ছে, অন্য দিকে তেমনই মঠপ্রাঙ্গণ জুড়ে সকাল থেকে বসে গিয়েছে মেলা।  যেখানে ভক্তেরা রকমারি জিনিস কেনাকাটা করেন। সেই আনন্দে শামিল হন সন্ন্যাসী মহারাজেরাও। বিক্রেতারা জানান, প্রচুর মানুষের সমাগম হয় এদিন। প্রতি বছরেরের মতো এবারও তাঁরা পসরা নিয়ে হাজির হয়েছেন। এই উৎসবে সামিল হতে পেরে খুশি ভক্তেরা। এদিন দুপুরে ভোগের আয়োজনও করে বেলুড় মঠ। সব মিলিয়ে জমজমাট বেলুড় মঠ।


আরও পড়ুন: Lok Sabha Elections 2024: 'হেডলাইন নয়, ডেডলাইনের লক্ষ্যেই আমি কাজ করি' প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী...


১৮৯ বছর আগে জন্ম হয়েছিল শ্রীরামকৃষ্ণের। ১২ মার্চ দেশ জুড়ে বিভিন্ন জায়গায়, বিভিন্ন রামকৃষ্ণ মিশনে তাঁর জন্মোৎসব উদযাপিত হয়েছে। সেদিন বেলুড় মঠে ভোর থেকে তাঁর জন্মোৎসবের পুজো শুরু হয়েছিল। ছিল দিনভর নানা উৎসব-অনুষ্ঠান। সকাল থেকেই ভক্ত সমাগমে পরিপূর্ণ ছিল বেলুড়ে। বেলুড় মঠে যথারীতি ভোর সাড়ে চারটের সময় মঙ্গলারতির মধ্যে দিয়ে পূজার সূচনা হয়েছিল। পরে ছিল ঊষাকীর্তন, বৈদিক পাঠ, বিশেষ পুজো ও হোম। সঙ্গে দিনভর নানা অনুষ্ঠান-- ভজন-কীর্তন, প্রসাদ বিতরণ, ধর্মসভা।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)