সমিত সেনগুপ্ত: প্রশাসনিক অসহযোগিতায় ৫৫ বছর পর বন্ধ হচ্ছে নদীয়া জেলার কামালপুরের দুর্গাপুজো। ১১২ ফুট লম্বা দুর্গা প্রতিমা তৈরি করে বিশ্ব রেকর্ড গড়ার চিন্তায় অনুদান সংগ্রহের মাধ্যমেই দুর্গাপূজার আয়োজন করা হচ্ছিল। মমতা বন্দ্যোপাধ্যায়ের আপত্তির পরেই প্রশাসন পুজোর অনুষ্ঠান বন্ধ করে দেয়। পুজোর আয়োজকরা কলকাতা আদালতে গেলে বিচারপতি প্রশাসনকে সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে বলেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Mamata Banerjee: দেবীপক্ষের সূচনাতেই শুরু উত্‍সব! আজ একাধিক পুজোর উদ্বোধনে মমতা, তালিকা জেনে নিন...


তবে এদিন জানা গেল, পুজো না করার সিদ্ধান্ত নিলেন তাঁরা। রানাঘাটের কামালপুরের অভিযান সঙ্ঘের এই পুজো নিয়ে কলকাতা হাইকোর্ট অবধি জল গড়িয়েছিল। দীর্ঘ টানাপোড়েন শেষে নিজেরাই পুজো না করার সিদ্ধান্ত নিলেন উদ্যোক্তারা। বিশ্বের সর্ববৃহৎ দুর্গাপ্রতিমা তৈরি করে তাক লাগাতে চেয়েছিলেন তাঁরা। কিন্তু সেটা করতে গিয়েই আইনি জটিলতায় পড়তে হল। এই আইনি লড়াই লড়ার টাকা নেই তাঁদের। তাই এবারের পুজো না করারই সিদ্ধান্ত নিলেন। 


শুধু টাকাই নয়, ৪০ বিঘা জায়গা তাঁরা পুজোর জন্য ফসল না করেই রেখে দিয়েছিলেন। এক মহিলা কেঁদেই ফেললেন। তিনি বললেন, 'আমাদের পুজো শেষ। গ্রামবাসী সবার চোখে জল। আশপাশের গ্রামের মানুষও এটাই বলছেন।' রানাঘাট পুলিস জেলার ধানতলা থানা জানিয়েছে, এত বড় দুর্গা হয়েছে যা দেখতে প্রচুর মানুষ ভিড় করতে পারেন। ফলে সাধারণ মানুষের নিরাপত্তা নিয়ে চিন্তা রয়েছে। এত বড় দুর্গা হওয়ায় কেব্‌‌ল লাইন এবং বিদ্যুতের তারের সংযোগ বিচ্ছিন্ন হওয়ার সম্ভাবনা রয়েছে। 


বিভিন্ন দফতরের আপত্তির কারণে ১১২ ফুটের প্রতিমা মণ্ডপে স্থাপন এবং দর্শনের অনুমতি দেওয়া যাবে না বলে জানান জেলাশাসক। তবে সোমবার বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ জেলাশাসককে সিদ্ধান্ত পুনর্বিবেচনার নির্দেশ দেন। 



আরও পড়ুন, South 24 Pargana: মহালয়ার পুণ্যস্নানের পথেই ভয়ংকর দুর্ঘটনা! ১০ পুণ্যার্থী...


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)