নিজস্ব প্রতিবেদন: উচ্চমাধ্যমিক পরীক্ষার নয়াসূচি ঘোষণা করল সংসদ। ৩০ জুন আদিবাসীদের হুল উৎসবের কারণে পিছিয়ে গিয়েছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। শনিবার এমনটাই জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। জেনে নিন পরীক্ষার সূচি..


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

১ জুন মঙ্গলবার প্রথম ভাষা


২ জুন বুধবার দ্বিতীয় ভাষা
৩ জুন বৃহস্পতিবার ভূগোল
৫ জুন শনিবার ইতিহাস
৭ জুন সোমবার অঙ্ক
৮ জুন মঙ্গলবার জীবন বিজ্ঞান
৯ জুন বুধবার ভৌত বিজ্ঞান
১০ জুন বৃহস্পতিবার ঐচ্ছিক বিষয়



 


কয়েকদিন আগেই জানানো হয়েছিল যে, করোনা আবহে পরীক্ষা (HS Examination 2021) তিন মাস পিছিয়ে গিয়েছে। উল্লেখ্য, প্রতিবছর মাধ্যমিক পরীক্ষার পর মার্চে শুরু হয় উচ্চমাধ্যমিক পরীক্ষা (HS Examination)। কিন্তু করোনার কারণে ২০২১ সালের পরীক্ষা পিছিয়ে দেওয়ার প্রস্তাব দেয় উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। সেই প্রস্তাবে মেনে নেয় শিক্ষা দপ্তর। তাহলে আগামী বছর উ চ্চমাধ্যমিক পরীক্ষা কোন মাসে হবে? শিক্ষামন্ত্রী পরীক্ষা পিছিয়ে যাওয়ার কথা ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যে উচ্চমাধ্যমিক পরীক্ষা সূচি প্রকাশ করে সংসদ। বৃহস্পতিবার সংসদের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়, ২০২১ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১৫ জুন থেকে। চলবে ৩০ জুন পর্যন্ত। পরীক্ষার সময় সকাল ১০ টা থেকে দুপুর ১টা ১৫। কিন্তু সেই সূচিতেও এবার বদল ঘটতে চলেছে। 


আরও পড়ুন: ২০২১ সালে উচ্চমাধ্যমিকের নির্ধারিত সূচি বদলাচ্ছে, ঘোষণা শিক্ষামন্ত্রীর


শনিবার সাংবাদিক সম্মেলনে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) জানান, 'আমি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সঙ্গে কথা বলছিলাম। ৩০ জুন পরীক্ষা কর্মসূচি ঘোষণা করা হয়েছে। আমি তাদের বলেছি, ওইদিন আদিবাসীদের হুল উৎসব আছে। পরীক্ষার কর্মসূচি বদলাতে হবে। বিষয়টি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরও নজরে এসেছে। ওইদিন পরীক্ষা হচ্ছে না। কবে পরীক্ষা হবে, তা জানিয়ে দেবে সংসদ।'  বস্তুত, আদিবাসীদের হুল উৎসবের কারণে আগামী বছর মাধ্যমিকের পরীক্ষা সূচি বদল করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।