নিজস্ব প্রতিবেদন: দিঘা মোহনায় গঙ্গোৎসব উপলক্ষ্যে শুরু হল সিফুড ফেসটিভ্যাল। উদ্বোধন করলেন রাজ্যের প্রাক্তন মৎসমন্ত্রী কিরণময় নন্দ। ছিলেন এলাকার বিধায়ক অখিল গিরি, বিধায়ক জ্যোর্তিময় কর-সহ আরও অনেকে। ৭ দিন ধরে চলবে এই সামুদ্রিক মাছের প্রদর্শনী ও সিফুড ফেসটিভ্যাল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- পথ ভোলা কিশোর উদ্ধার, সন্তানকে মায়ের কোলে ফেরাল পুলিস


টাটকা বরফহীন তাজা সামুদ্রিক বিভিন্ন প্রজাতির মাছের ২২ ধরনের পদ পাওয়া যাচ্ছে এই ফেস্টিভ্যালে। এছাড়াও স্পেশাল কিছু পদও পাওয়া যাচ্ছে এখানে। প্রথম দিন থেকে উপচে পড়া ভীড় জমেছে এই ফেসটিভ্যালে। লাইন দিয়ে পদগুলোর স্বাদ উপভোগ করছেন পর্যটকেরা। ইলিশের পাতুরি, ভাপা, গরম গরম ভাজা,ইলিশসরষে, ভেটকি, ভোলার কাটলেট, ফিসফ্রাই, ফিস ফিঙ্গার, লটে ফ্রাই, প্রন কারি প্রভৃতি ছাড়াও মিলছে অজানা অনেক সাসুদ্রিক সুস্বাদু মাছের পদ। মেলায় বসে খাওয়ার পাশাপাশি বাড়ি নিয়ে যাওয়ার জন্য পার্সেলের ব্যবস্থা রয়েছে। এছাড়াও রয়েছে ১৮০ ধরনের লুপ্তপ্রায় সামুদ্রিক মাছের প্রদর্শনী। যা শিক্ষার্থীদের কাছে শিক্ষণীয় বিষয়।


আরও পড়ুন- কন্যাশ্রী ও রূপশ্রী-র কথা শুনিয়ে মাধ্যমিক পরীক্ষার্থীর বিয়ে আটকাল পুলিস


এদিন কিরণময় নন্দ বলেন, মৎস্যজীবীরা যেখানে বিদেশি মুদ্রা আনছে,কর্মসংস্থান যোগাচ্ছে বেকারদের, তাদের  জন্য কেন্দ্রের কোনও ইতিবাচক ভূমিকা নেই। ১০ লক্ষ কোটি টাকা যেখানে বড় বড় শিল্পকে কেন্দ্র সরকার ব্যাঙ্কের ঋণ দিয়েছে । অথচ মৎস্যজীবীদের জন্য কেন্দ্র সরকারের কোনও ভূমিকাই নেই। ট্রলার নিয়ে যারা মাছ ধরতে যান তাদের একটা অনুদান দরকার, তার কোন ব্যবস্থা নেই। দিনের পর দিন ডিজেলের দাম বাড়ছে। মৎসজীবীদের  কোনও ভর্তুকি নেই জন্য।


আরও পড়ুন- শ্রাদ্ধানুষ্ঠানে বিয়ের তোড়জোড়, প্রশাসনের তৎপরতায় বন্ধ হল বাল্যবিবাহ


সিফুড ফেসটিভ্যাল নিয়ে তিনি আরও বলেন, এটি একটি শিক্ষামূলক অনুষ্ঠান, যারা মৎস বিজ্ঞান নিয়ে পড়াশোনা করছে তাদের এটা ভীষণভাবে কাজে লাগবে।