নিজস্ব প্রতিবেদন: করোনাকালে প্রভাবিত একাধিক ক্ষেত্রের মধ্যে রয়েছে শিক্ষাক্ষেত্রও। কোভিডের দ্বিতীয় ঝড়ের পর সংক্রমণে কিছুটা রাশ টানা গেলেও শিক্ষাক্ষেত্র এখনও স্বাভাবিক হয়নি। কোভিডের তৃতীয় ঝড়ের আশঙ্কায় স্থগিত হয়েছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা। যা নিয়ে উৎকন্ঠায় পড়ুয়ারা।  এই আবহে বড় সিদ্ধান্ত নিল রাজ্যের শিক্ষা দফতর। মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে কি না এ ব্যাপারে পড়ুয়া, অভিভাবক এবং জনসাধারণের মতামত চাইল শিক্ষা দফতর। পাশাপাশি এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য রাজ্য সরকার ইতিমধ্যেই বিশেষজ্ঞ একটি কমিটি গঠন করেছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রাজ্য সরকারের গঠিত ৬ সদস্যের বিশেষজ্ঞ কমিটি তাদের রিপোর্ট পেশ করবেন। পাশাপাশি জনসাধারণও এই গুরুত্বপূর্ণ দুই পরীক্ষা নিয়ে তাঁদের মতামত জানাতে পারবেন ৭ মে বেলা ২ টো পর্যন্ত। যদি পরীক্ষা হয়, সেক্ষেত্রে পরীক্ষার পদ্ধতি ও মূল্যায়ন কিংবা না হলে বিকল্প ব্যবস্থার কথা পর্ষদ ও শিক্ষা সংসদ জানাবে রাজ্য সরকারকে। এরপরই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে নবান্ন।



এর আগে কমিটির তরফে জানান হয়েছিল যে আসন্ন করোনা ঢেউয়ের কথা মাথায় রেখে পরীক্ষা নেওয়া উচিত হবে না। এখনও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের ভ্যাকসিনেশনও হয়নি। কিন্তু এই দুই পরীক্ষা না হলে মূল্যায়ণ নিয়ে সমস্যা তৈরি হচ্ছে রাজ্যে। তাই এবার এই ভার কিছুটা রাজ্যবাসীর উপরও দেওয়া হল।


নীচের এই মেইল এ মাধ্যমিক-উচ্চমাধ্যমিক নিয়ে নিজেদের মতামত জানাতে পারবে রাজ্যবাসী


pbssm.spo@gmail.com


commissionersschooleducation@gmail.com


wbssed@gmail.com


আরও পড়ুন: রায়গঞ্জে অচৈতন্য অবস্থায় উদ্ধার অর্ধনগ্ন তরুণী, চাঞ্চল্য ছড়াল এলাকায়


প্রসঙ্গত, একাধিক রাজ্যে বাতিল হয়েছে দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা। এমনকি কেন্দ্রীয় দুটি বোর্ডের দশম ও দ্বাদশের পরীক্ষাও বাতিল হয়েছে। প্রধানমন্ত্রী ও কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী জানিয়েছেন, ছাত্রছাত্রীদের স্বাস্থ্যের থেকে পরীক্ষা বড় নয়। অন্যদিকে রাজ্য জানিয়েছিল, জুলাইয়ে উচ্চমাধ্যমিক এবং অগাস্টে মাধ্যমিক পরীক্ষার ব্যবস্থা নেওয়া হচ্ছে। তৈরি হয় বিশেষজ্ঞ কমিটি। তারপর দেশজুড়ে টিকাকরণ ও পরীক্ষা ইস্যু জোরদার হয়ে ওঠায় আরও একবার ভেবে দেখার জন্য এবার  বিশেষজ্ঞদের পাশাপাশি সাধারণ মানুষ, অভিভাবক ও পরীক্ষার্থীদের মতামত জানতে চায় শিক্ষাদফতর।