নিজস্ব প্রতিবেদন: বিদেশি নয়, এ অ্যাপ খাস বঙ্গেই তৈরি। সম্প্রতি রাজ্য সরকার তৈরি করল সেলফ স্ক্যান অ্যাপ। ভারতে এই প্রথম, সাধারণের স্বার্থে অ্যাপ তৈরি করল রাজ্য সরকার। কিছুদিন আগেই ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত সরকার। ভারতে এই সমস্ত অ্যাপ ব্যবহার বন্ধ হয়েছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সোমবার নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী জানান, ফোনে নথিপত্র স্ক্যান করার জন্য নতুন এই অ্যাপটি। বিনামূল্যে ইনস্টল করা যাবে। থাকবে না কোনও বিজ্ঞাপন। বিশ্বের যে কোনও প্রান্তের মানুষ ব্যবহার করতে পারবেন এটি। তিনি আরও জানিয়েছেন, এই অ্যাপে ব্যবহারকারীর তথ্য পুরোপুরি নিরাপদ থাকবে, সার্ভারে স্টোর হবে না কিছুই, এতে স্ক্যান করা তথ্য এডিটও করা যাবে বলে জানানো হয়েছে।


নিষিদ্ধ হওয়া এই ৫৯টি অ্যাপের তালিকাতেই ছিল ক্যাম স্কানার। অ্যাপের ক্যামেরা খুললেই খুব সহজেই স্ক্যান করে নেওয়া যেত যেকোনও ছবি। বহুল প্রচলিত এই অ্যাপ নিষিদ্ধ হওয়ায় চিন্তায় পড়েছিলেন অনেকেই। তবে মুসকিল আসান নিয়ে হাজির বাংলা। সোমবার নবান্নে অ্য়াপের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। 


প্লে-স্টোর থেকেই ডাউনলোড করা যাবে সেলফ স্ক্যান অ্যাপটি। এরপর প্রায় একই পদ্ধতিতে অনায়াসেই স্ক্যান করা যাবে সমস্ত নথিপত্র। থাকছে না কোনও ঝুঁকি। আপনার ব্য়ক্তিগত সমস্ত তথ্যই এ ক্ষেত্রে নিরাপদ বলে জানিয়েছে রাজ্য। পাশাপাশি আজ 'সেল্ফ স্ক্যান' অ্যাপটির সাফল্যের কথা জানিয়ে রাজীব কুমার ও তাঁর টিমের প্রশংসা করেন মুখ্যমন্ত্রী।