জ্যোতির্ময় কর্মকার: ভুয়ো নিয়োগ কত হয়েছে? নভেম্বর তৃতীয় সপ্তাহের মধ্যে তা জানাতে হবে আদালতকে। শিক্ষক ও শিক্ষাকর্মী নিয়োগ এখনও ভুয়ো নিয়োগের সংখ্যা আদৌ কত, সেই তালিকাই তৈরি হয়নি। হাইকোর্টের নির্দেশে কমিশনের ডাকা বৈঠকে তৈরি হল না তালিকা। কমিশনের দাবি, ভুয়ো নিয়োগ নিয়ে সিবিআই নথি জমা না দেওয়ায় বৈঠকে কোনও সিদ্ধান্ত নেওয়া যায়নি। তাই নিম্ন আদালতে জমা থাকা নথি হাতে পেতে নিম্ন আদালতে দ্বারস্থ হতে চলেছে কমিশন। সম্ভবত আজই নথি চেয়ে আবেদন জানানো হবে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

নিয়োগ দুর্নীতি মামলায় কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দেন, ভুয়ো নিয়োগ কত সেই সংখ্যা খুজে বের করতে হবে।পর্ষদের আইনজীবীদের সঙ্গে বসে CBI কে সেই তালিকা তৈরির নির্দেশ দেওয়া হয়েছিল। তবে একাধিকবার বৈঠক হলেও সেই তালিকা তৈরি এখনও সম্ভব হয়নি। স্কুল সার্ভিস কমিশনে কতজন ভুয়ো নিয়োগ পেয়েছেন তা জানতে মামলাকারীদের আইনজীবীদের সঙ্গে পর্ষদের আইনজীবীদের বৈঠক করার নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট।


সিবিআইয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, SSCর মাধ্যমে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্কুলে নবম থেকে দ্বাদশের শিক্ষক ও শিক্ষাকর্মী নিয়োগ নিয়ে যেহেতু ফৌজদারি অপরাধের অভিযোগে তদ্মন্ত চালানো হচ্ছে তাই সেই মামলা দায়রা আদালতেও বিচারাধীন। তাই সিবিআই এই তদন্তের প্রেক্ষিতে যে নথি জোগাড় করেছে, তা প্রমাণ হিসেবে জমা রাখতে হয়েছে। উল্লেখ্য, সিবিআই-এর দেওয়া আগের তথ্য অনুসারে ভুয়ো নিয়োগের সংখ্যা ৮১৬৩। নবম-দশম, একাদশ-দ্বাদশ শিক্ষক ও গ্রুপ সি-ডি কর্মীদের নিয়োগের ক্ষেত্রে এই সংখ্যাটি প্রযোজ্য। আবার এসএসসি-র নিজস্ব তদন্ত অনুসারে ভুয়ো নিয়োগের সংখ্যা ১১৭৯। 


অন্যদিকে, ডিসেম্বরে প্রাথমিকের টেট পরীক্ষার জন্য প্রকাশিত বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ করে মামলা দায়ের হাইকোর্টে। আগামী ১৪ ননভেম্বর পর্যন্ত টেটে বসার জন্য আবেদন করা যাবে। এই যুক্তিতেই ভ্যাকেশন বেঞ্চ মামলার শুনানি পিছিয়ে দিল। বিচারপতি জয় সেনগুপ্তের বক্তব্য যেহেতু আবেদন করার জন্য এখনও পর্যাপ্ত সময় রয়েছে তাই মামলাটি মঙ্গলবার পুজোর ছুটির পরে হাইকোর্টের রেগুলার বেঞ্চে শুনানি হবে। ২০১৪ প্রশ্ন ভুলের মামলার সমাধান এর আগেই ২০২২ এ টেটের বিজ্ঞপ্তি প্রকাশ প্রাথমিক শিক্ষা পর্ষদের। সেই বিজ্ঞপ্তিকে চ্যালেঞ্জ করেই এই মামলা। 


আরও পড়ুন, পাল্টা প্রতিরোধ হবে, আক্রান্ত বাঘের কামড়ে জোর বেশি', হুঙ্কার বিকাশ রঞ্জনের


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)