প্রসেনজিত্ মালাকার: এক দশকেরও বেশি সময় ফেরার থেকেও শেষরক্ষা হল না। বীরভূম থেকে গ্রেপ্তার সশস্ত্র "মাওবাদী"। গ্রামে আত্মীয়ের বাড়িতে ফিরতেই শনিবার মাওবাদী সন্দেহ বাবুল সূত্রধরকে(৪৮) গ্রেফতার করল পুলিস। জেলা পুলিস সুত্রে জানা গিয়েছে , ধৃতের বিরুদ্ধে দেশদ্রোহিতা, এলাকায় সন্ত্রাস-সহ একাধিক অভিযোগ ছিল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-একদিনে নতুন করে কোভিড আক্রান্ত প্রায় ৯০০! ভয় ধরাচ্ছে নতুন ভ্যারিয়েন্ট...


ধৃত বাবুল সূত্রধরের বাড়ি বীরভূম জেলার ময়ূরেশ্বর থানার বেলিয়া গ্রামে। গত ১২ বছর বাড়িছাড়া ছিলেন। পুলিস সূত্রে খবর অভিযুক্তের বিরুদ্ধে পাশের জেলা মুর্শিদাবাদের নওদা থানায় দেশদ্রোহিতার অভিযোগ ছিল। পুলিসও দীর্ঘদিন ধরে তাঁকে খুঁজছিল বলে খবর। কয়েক দিন আগে তিনি গ্রামে এক আত্মীয়ের বাড়িতে ফিরেছিলেন।


স্থানীয় সূত্রে খবর, ফেরার আগে থেকেই শাসকদলের নেতাদের সঙ্গে যোগাযোগ রাখছিলেন তিনি। এদিকে বাবুলের গ্রামে ফেরার খবর পেয়ে এদিন সকালে বাড়ি ঘিরে ফেলে রামপুরহাট পুলিস। বিশাল বাহিনীর নেতৃত্বে ছিলেন রামপুরহাটের এসডিপিও ধীমান মিত্র।


বাম আমলে বাবুলের বোনকে ধর্ষণ করা হয়েছিল বলে অভিযোগ। তার পরই প্রতিবাদী হয়ে ওঠেন বাবুল। এলাকায় সন্ত্রাস ছড়ানোর অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে। এমনকী, পড়শি জেলা মুর্শিদাবাদের নওদা থানায় তাঁর বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগ দায়ের হয়েছিল। ওই গ্রেফতারি প্রসঙ্গে বীরভূমের পুলিস সুত্রে জানা গিয়েছে , শনিবার বাবুলের বাড়ি ঘিরে অস্ত্র-সহ বাবুল সূত্রধরকে গ্রেফতার করা হয়। বহুদিন ধরেই ওকে খুঁজছিল পুলিস। রবিবার ধৃতকে আদালতে পেশ করা হবে।” অন্যান্য যে সমস্ত থানায় ওঁর নামে মামলা রয়েছে তাদেরও নোটিশ দেওয়া হবে বলে জানিয়েছে পুলিস।


মাওবাদী সন্দেহে ধৃত বাবুল সূত্রধরকে আজ তোলা হল রামপুরহাট মহকুমা আদালতে। আদালতে নিয়ে যাওয়ার সময়ই তাকে প্রশ্ন করা হলে তিনি উত্তরে বলেন তিনি মাওবাদী সংগঠনের সঙ্গে যুক্ত নন। তবে মুর্শিদাবাদের নওদা থানায় তার পুরনো একটি মামলা রয়েছে সে কথা তিনি স্বীকার করে নেন।। তুমি দাবি করেন পুরনো মামলার জন্যই তাকে গ্রেপ্তার করা হয়েছে।।


পুলিস সূত্রে খবর তাকে বিভিন্ন মামলায় জিজ্ঞাসাবাদ করার জন্য আদালতে পুলিসের রিমান্ডে চাওয়া হবে। উল্লেখ্য গতকাল বাবুল সূত্রধর নামে এক ব্যক্তিকে বীরভূমের ময়ুরেশ্বর থানার পুলিস মাওবাদী সন্দেহে গ্রেফতার করে। পুলিস সূত্রে খবর তার বিরুদ্ধে মুর্শিদাবাদের নওদা থানা একটি দেশদ্রোহিতার মামলা রয়েছে।। দীর্ঘদিন ধরে সে পলাতক ছিল ।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)