নিজস্ব প্রতিবেদন : ভিন রাজ্যে পাচার হওয়ার আগে উদ্ধার হল ৮টি তক্ষক। এসএসবি ও বনদফতরের যৌথ অভিযানে জলপাইগুড়ি জেলার বানারহাট থেকে উদ্ধার করা হয় প্রাণীগুলিকে। সেই সঙ্গে ঘটনার সঙ্গে জড়িত দুই পাচারকারীকেও গ্রেফতার করেছে বনদফতর। ডুয়ার্সের বিভিন্ন এলাকা থেকে একের পর এক তক্ষক পাচারের ঘটনায় চিন্তার ভাঁজ পড়েছে বনদফতরের কপালে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বুধবার গভীর রাতে বনদফতরের কাছে খবর আসে দুই পাচারকারী ডুয়ার্সের ভাতখাওয়া চা বাগান থেকে তক্ষকগুলিকে বিক্রি করার উদ্দেশে বানারহাটে এসেছে। এরপর ওয়াইল্ড লাইফ ওয়ার্ডেন সীমা চৌধুরীর নেতৃত্বে বনদফতরের কর্মী ও এসএসবি জওয়ানরা ক্রেতা সেজে সেখানে যান। ৮টি তক্ষকের জন্য দর ঠিক করা হয় ৮০ লক্ষ টাকা। একটি বড় ব্যাগে তক্ষকগুলি সীমাদেবীর হাতে তুলে দেওয়া মাত্রই গ্রেফতার করা হয় শঙ্কর বরাইক ও বিজয় রাউত নামে চুই পাচারকারীকে।


আরও পড়ুন- শীতে আনন্দের উষ্ণতা পেতে ঢুঁ মেরে আসুন শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে


তবে, এই নিয়ে পরপর কয়েকটি তক্ষক পাচারের ঘটনায় রীতিমতো উদ্বিগ্ন বনদফতর। কোন কোন এলাকা থেকে এই প্রাণীগুলিকে পাচার করা হচ্ছে, তা চিহ্নিত করার চেষ্টা চলছে।


প্রসঙ্গত, বিশ্বজুড়ে তক্ষককে ইতিমধ্যেই বিরলতর প্রাণীর তকমা দেওয়া হয়েছে। ভারতে তক্ষকের সংখ্যা নিতান্তই কম। সেই পরিস্থিতিতে তক্ষক পাচার রীতিমতো ভাবাচ্ছে বনদফতরকে।