নিজস্ব প্রতিবেদন: মামলার গেঁরোয় পঞ্চায়েত নির্বাচনে। ই মনোনয়নের আর্জিতে সিপিএমের মামলার আজও কোনও ফয়সলা হল না। আগামি সোমবার ফের এই মামলার শুনানি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ই মনোনয়নের দাবিতে সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে মামলা করে সিপিএম। বুধবার বিচারপতি বিশ্বনাথ সমাদ্দারের ডিভিশন বেঞ্চে মামলাটি ওঠে। শুনানির সময়ে বিচারপতি সিপিএমের আইনজীবী শামিমকে প্রশ্ন করেন, ‘কারা কারা মনোনয়ন জমা দিতে পারেননি? একটি বিস্তারিত তালিকা দিন।’ বিচারপতির আরও প্রশ্ন, ‘তাঁরা কি মনোনয়ন জমা দিতে না পেরে ইমেল করেন? কিছু প্রার্থী যে মনোনয়ন দিতে পারেননি, সে ব্যাপারে নির্বাচন কমিশনকে কি নির্দিষ্ট করে কিছু জানানো হয়েছিল?’ বেলা ২টোর সময়ে সিপিএমকে মনোনয়ন জমা দিতে না পারা প্রার্থীদের তালিকা জমা দিতে বলেন বিচারপতি।


আরও পড়ুন: ই-মনোনয়নের আর্জি নিয়ে ডিভিশন বেঞ্চে সিপিএম


২টোর পর ফের শুনানি শুরু হলে, আইনজীবী শামিম মনোনয়ন জমা দিতে না পারা  কয়েকজন প্রার্থীর নাম আদালতে জানান। বিচারপতিকে সিপিএমের আইনজীবী বলেন, ‘আমার কাছে এই মুহূর্তে মনোনয়ন জমা দিতে না পারা প্রত্যেক প্রার্থীর নাম নেই। আমি কয়েকজনের নামের একটি তালিকা জমা দিচ্ছি। আমাকে একদিন সময় দিলে, আমি প্রত্যেকের নামের তালিকা জমা দেব।’


এরপর বিচারপতি সিপিএমের আইনজীবীকে পরামর্শ দেন, ‘আজ যে নামের তালিকা তৈরি করেছেন, সেটি নির্বাচন কমিশনকেও জমা দিন। তারা বিষয়টি দেখে নিক।’


আরও পড়ুন: কমিশন হোম ওয়ার্ক করেনি, পঞ্চায়েত ভোটের দিন চূড়ান্ত করবে ডিভিশন বেঞ্চ: সিঙ্গল বেঞ্চ


সেই মুহূর্তে কমিশন পক্ষের আইনজীবী শক্তিনাথ সওয়াল করেন, যেহেতু আরেকটি মামলা ডিভিশন বেঞ্চে ঝুলছে, সেক্ষেত্রে কমিশন এই বিষয়টি দেখলে জটিলতা বাড়তে পারে। কমিশনের এই কথাতে কিছুটা বিরক্ত হন বিচারপতি। বিষ্ময় প্রকাশ করে তিনি বলেন, ‘যদি আপনারা নিজেদের মধ্যে এই বিষয়টিও না দেখেন, তাহলে কী করে হয়!’ এরপরই এদিনের মতো শুনানি স্থগিত করে দেন বিচারপতি। মামলার পরবর্তী শুনানির দিন সোমবার।