নিজস্ব প্রতিবেদন: লোকাল ট্রেন চলাচল শুরু নিয়ে রাজ্যের কোর্টেই বল ঠেলল রেলমন্ত্রক। কোনও রাজ্য লোকাল ট্রেন ও মেট্রো চালাতে চাইলে,পরিস্থিতি বিচার করে তার অনুমতি দেওয়া হবে। জানিয়ে দিলেন রেলবোর্ডের চেয়ারম্যান। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মানুষের রুজি রোজগারে টান পড়েছে। ট্রেন চলাচল একদম বন্ধ। এদিকে সরকারি- বেসরকারি সব অফিস খুলে গেছে। কিন্তু ট্রেন না চলায় চরম দুর্ভোগে সাধারন মানুষ। এই অবস্থায় আশার আলো দেখাল  হাওড়া ডিভিশন। ট্রেন চালু হলে কী কী সতর্কতা অবলম্বন করতে হবে নিজেদের উদ্যোগে বিভিন্ন স্টেশনে সেই সার্ভে চালায় হাওড়ার রেলওয়ে সুরক্ষাবাহিনীর আধিকারিকরা। তবে কি সরকারি সব নির্দেশিকা মেনে ট্রেন চালানোর ভাবনায় রেল? 


রাজ্যে কবে চলবে ট্রেন? সিদ্ধান্ত নেবে রাজ্যই। সোমবার রেলবোর্ডের তরফ থেকে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। বলা  হয়েছে পরিস্থিতি বিবেচনা করেই রাজ্যই সিদ্ধান্ত নেবে ট্রেন কবে থেকে চালানো হবে। 


আনলক ওয়ান থেকেই পরিস্থিতি স্বাভাবিক করার প্রচেষ্টায় কেন্দ্র এবং রাজ্য। সরকারি বা বেসরকারি অফিস খুলে গেলেও লোকাল ট্রেন এখনও বন্ধ। অথচ লক্ষ লক্ষ অফিসযাত্রী এই ট্রেনের উপরই নির্ভরশীল। তাই সরকারি নির্দেশিকা আসার পর লোকাল ট্রেন চালানোর ক্ষেত্রে কোন কোন বিষয়গুলোর উপর গুরুত্ব দেওয়া হবে সেই ব্যাপারে সোমবার হাওড়া ডিভিশন নিজেদের উদ্যোগে সার্ভে সেরে রাখল । 


হাওড়া ডিভিশনের বিভিন্ন স্টেশনে সার্ভে চালায় রেলওয়ে সুরক্ষাবাহিনীর আধিকারিকরা । ট্রেন চলাচল শুরু  হলে মূলত সামাজিক দুরত্ব , স্টেশনে প্রবেশপথে চেকিং আর  অবাঞ্চিত লোকের সমাগম স্টেশনে যাতে  না হয় সেটাই  ছিল সার্ভের প্রধান লক্ষ্য । 


হাওড়া ডিভিশন নিজেদের উদ্যোগে সার্ভে চালিয়ে তৈরি থাকছে ।  নেপথ্যে কি  এই ইঙ্গিত খুব তাড়াতাড়ি মিলবে ট্রেন চলাচলের সবুজ সংকেত । তবে হাওড়ার DRM জানিয়েছেন, লোকাল ট্রেন চালানো নিয়ে এখনওকোনওনির্দেশ আসেনি। তবে স্বাস্থ্য বিধি মেনে ট্রেন চালাতে প্রস্তুত তাঁরা।