নিজস্ব প্রতিবেদন: কেন্দ্র বলেছিল, পরিযায়ী শ্রমিকদের নিঃখরচায় বাড়ি পৌঁছে দেবে, ট্রেনের ভাড়া দিতে হবে না। ভর্তুকি দিয়ে দেবে কেন্দ্র। কিন্তু আদৌ কতটা সত্যি এই প্রতিশ্রুতি? সম্প্রতি বেঙ্গালুরু থেকে ফেরত আসা রায়গঞ্জের কয়েকজন শ্রমিকের বক্তব্য তা নিয়ে প্রশ্ন তুলে দিল।
 হাতে রয়েছে ৯৬০ টাকার ট্রেনের টিকিট! টিকিট কেটেছেন নাকি? ভাড়া কি আপনাদের দিতে হল? প্রশ্ন করতেই একজনের উত্তর, বেঙ্গালুরুর আমারথালিয়া পুলিস স্টেশনের পুলিয়া ১১০০ টাকা করে নিয়েছে। তার মধ্যে ৯৬০ টাকা ট্রেনের টিকিট আর ১৪০ টাকা হল, যে ৩৫ কিলোমিটার বাসে চড়েছেন, তার ভাড়া।


এখন থেকে বেসরকারি বাস, মিনিবাসে ন্যূনতম ভাড়া ২৫-৩০ টাকা! 
পুরুলিয়ার নামার পর তাঁরা সেখান থেকে বাসে ফের রায়গঞ্জে নিজেদের বাড়ি গিয়েছেন। তাঁদের বক্তব্য, সরকারি বাসেই উঠেছিলেন তাঁরা। এখানে তাঁদের ভাড়া গুনতে হয়নি।
একই বক্তব্য শোনা গেলে  সম্প্রতি বেঙ্গালুরু ফেরত আরও চার-পাঁচ জন শ্রমিকের গলায়। উল্লেখ্য,  বুধবার গভীর রাতে বেঙ্গালুরু থেকে পুরুলিয়া হয়ে রায়গঞ্জ ফেরেন  প্রায় একশো শ্রমিক। বাড়ি চাকুলিয়া থানা এলাকায়।
তাহলে প্রশ্ন উঠছে, কেন? যে মানুষগুলোর এখন ভবিষ্যতের ঠিক নেই, কী খাবে, কী কাজ করবেন, তার ঠিক নেই, এই দুর্যোগে তাঁদের বাড়ি ফিরিয়ে দেওয়ার জন্য ১১০০ টাকা খরচ করতে হল! কেন্দ্র তাহলে কী প্রতিশ্রুতি দিল?
এই ১১০০ টাকায় হয়তো আরও বেশ কয়েকদিন খেয়েপড়ে বাঁচতে পারতেন তাঁরা! কিন্তু স্রেফ বাড়ি ফিরতেই বেরিয়ে গেল এতগুলো টাকা। প্রতিদিন পরিযায়ী শ্রমিকদের দুর্দশার খবর উঠে আসছে সামনে। সরকারের ওপর ভরসা না রেখে, হেঁটে বাড়ি ফেরার চেষ্টা করছেন হাজার হাজার শ্রমিক। কিন্তু তাতেও দুর্ঘটনায় প্রাণ যাচ্ছে তাঁদের।
কিন্তু এই শ্রমিকদের বক্তব্যে তো কেন্দ্রের ভূমিকা নিয়েই প্রশ্ন উঠে গেল।